জাতিসংঘের করোনা মহামারি ভোটেও বাগড়া দিলো যুক্তরাষ্ট্র - বিবিধ - দৈনিকশিক্ষা

জাতিসংঘের করোনা মহামারি ভোটেও বাগড়া দিলো যুক্তরাষ্ট্র

দৈনিক শিক্ষা ডেস্ক |

বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী মহামারি করোনাভাইরাস নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবনায় ভোট প্রদানে বাঁধা দিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) নিয়ে চলমান দ্বন্দ্বের জেরে যুক্তরাষ্ট্র ওই প্রস্তাব পাশে বাঁধা দিয়েছে বলে কূটনৈতিক সূত্রের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে নিউজ ১৮।

গত মার্চ থেকে ওই প্রস্তাবনা নিয়ে কাজ করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবারের ওই প্রস্তাবনা পাশ হলে, বিশ্বের যেসব দেশে এখন যুদ্ধ কিংবা সংঘাত চলছে আপাতত তা সমন্বিতভাবে বন্ধ রাখার আহ্বান জানাতে পারতো নিরাপত্তা পরিষদ। কিন্তু যুক্তরাষ্ট্রের বাঁধায় তা পণ্ড হয়ে গেল।

জাতিসংঘের একজন কূটনৈতিক জানিয়েছেন, শুক্রবার প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের উত্থাপনের জন্য প্রস্তুত করা হচ্ছিল। কিন্তু তা উত্থাপন হওয়ার আগেই যুক্তরাষ্ট্র তাতে বাঁধা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিয়ে ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্যের কারণে যুক্তরাষ্ট্র এমন অবস্থান নিয়েছে।

কিছুদিন ধরেই করোনার উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একে অপরকে দোষারোপ এবং কথার লড়াই চলছে। ট্রাম্পের দাবি, করোনাভাইরাসের উৎপত্তি ঘটেছে চীনের উহানের ল্যাব থেকে। এর প্রমাণ আছে দাবি করলেও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এর সপক্ষে কোনো প্রমাণ এখনো হাজির করা হয়নি।

ট্রাম্পের এমন অভিযোগের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যা ছড়ানোর অভিযোগ করেছে চীন। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ কিছুদিন ধরেই বলে আসছে, চীনের ল্যাব থেকে করোনার উৎপত্তি হয়নি, এই ভাইরাস প্রকৃতগতভাবেই তৈরি।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন অবস্থানে নাখোশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জাতিসংঘের ওই অঙ্গ সংস্থাটিকে দেওয়া যুক্তরাষ্ট্রের তহবিল বন্ধ করেছেন। চীনের পক্ষে কাজ করার অভিযোগে সংস্থাটিকে অভিযুক্ত করে তিনি বলেছেন, তাদের অবহেলার কারণে ভাইরাসটির বিশ্বব্যাপী বিস্তার ঠেকানো যায়নি।

সূত্র- নিউজ ১৮

করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ - dainik shiksha করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website