জাতীয়করণ হওয়া ১৯৯ কলেজের তালিকা - দৈনিকশিক্ষা

জাতীয়করণ হওয়া ১৯৯ কলেজের তালিকা

শাহনেওয়াজ সুমন/আশিক মাহমুদ/বদরুল আলম শাওন |

সরকারি কলেজবিহীন উপজেলায় ১টি করে কলেজ জাতীয়করণে প্রধানমন্ত্রীর ঘোষণার পর শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত একটি কমিটি ৩২৫টি কলেজ জাতীয়করণের লক্ষ্য নির্ধারণ করে। প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয় জুন মাসে। চারটি বাদ পড়ে প্রথমেই ।

এরপর নানা অভিযোগের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আবারো যাচাইবাছাই হয়। যাচাইবাছাইয়ের পর গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৯৯টি কলেজের দুইটি পৃথক তালিকা কঠোর গোপণীয়তায় শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ১৯৯ কলেজ জাতীয়করণের অনুমোদন/সদয় অনুশাসন দিয়েছেন। বাদবাকীগুলো নিয়ে কাজ চলছে।

শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষার লাখ লাখ পাঠকের জন্য ১৯৯টি কলেজের তালিকা প্রকাশ করা হলো।

মানিকগঞ্জের সিঙ্গাইর ডিগ্রি কলেজ, নারায়ণগঞ্জের কদম রসুল কলেজ, মুন্সীগঞ্জের বিক্রমপুরের কে বি ডিগ্রি কলেজ; গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ ডিগ্রি কলেজ, শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী কলেজ, নরসিংদী জেলার হোসেন আলী কলেজ ও রায়পুরা কলেজ, রাজবাড়ীর মীর মশাররফ হোসেন কলেজ।

শরীয়তপুরের এম এ রেজা ডিগ্রি কলেজ ও শামসুর রহমান ডিগ্রি কলেজ। টাঙ্গাইলের জোবেদা রুবেয়া মহিলা কলেজ ও মেহেরুন্নেছা মহিলা কলেজ। কিশোরগঞ্জের বাজিতপুর কলেজ ও হোসেনপুর ডিগ্রি কলেজ। ময়মনসিংহ নজরুল কলেজ, হলুয়াঘাট শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ ও ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজ। নেত্রকোনার বারহাট্টা কলেজ (সহশিক্ষা), কৃষ্ণপুর হাজী আলী আকবর বিশ্ববিদ্যালয় কলেজ, কলমাকান্দা ডিগ্রি কলেজ, কেন্দুয়া ডিগ্রি কলেজ ও পূর্বধলা ডিগ্রি কলেজ।জামালপুর এ কে মেমোরিয়াল ডিগ্রি কলেজ ও বঙ্গবন্ধু কলেজ।

চট্টগ্রামের ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ, আলাওল ডিগ্রী কলেজ, নিজামপুর কলেজ ও রাঙ্গুনিয়া কলেজ। কক্সবাজারের কুতুবদিয়া কলেজ, চকরিয়া ডিগ্রী কলেজ, টেকনাফ ডিগ্রী কলেজ ও বঙ্গবন্ধু মহিলা কলেজ। রাঙ্গামাটির কাচালং ডিগ্রী কলেজ, নানিয়াচর কলেজ, কর্ণফুলি ডিগ্রী কলেজ, কাউখালী ডিগ্রী কলেজ ও বাঙ্গালহালিয়া কলেজ।

খাগড়ছড়ির দীঘিনালা ডিগ্রী কলেজ, পানছড়ি ডিগ্রী কলেজ, মহালছড়ি কলেজ, মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ, মানিকছড়ি গিরি মৈত্রী ডিগ্রী কলেজ ও গুইমারা কলেজ। বান্দরবানের মাতামুহুরী কলেজ, হাজী এম এ কালাম ডিগ্রী কলেজ ও রুমা সাঙ্গু কলেজ। নোয়াখালীর সোনাইমুড়ী কলেজ ও চর জব্বার ডিগ্রী কলেজ। ফেনীর ইকবাল মেমোরিয়াল জেলার ডিগ্রী কলেজ। লক্ষীপুরের হাজিরহাট উপকূল কলেজ। কুমিল্লার বঙ্গবন্ধু কলেজ, কালিকাপুর আবদুল মতিন খসরু ডিগ্রী কলেজ, চান্দিনা মহিলা ডিগ্রি কলেজ, মানিকারচর বঙ্গবন্ধু কলেজ ও নীলকান্ত ডিগ্রি কলেজ।

ব্রাহ্মণবাড়ীয়ার শহিদ স্মৃতি ডিগ্রি কলেজ, নাসিরনগর (ডিগ্রি) মহাবিদ্যালয়, বাঞ্ছারামপুর ডিগ্রি কলেজ, সরাইল ডিগ্রি কলেজ। চাঁদপুরের কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ, ছেংগারচর ডিগ্রি কলেজ, মতলব ডিগ্রি কলেজ ও হাইমচর মহাবিদ্যালয়। সিলেটের ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজ, ঢাকা দক্ষিণ ডিগ্রি কলেজ, কানাইঘাট ডিগ্রি কলেজ ও দক্ষিণ সুরমা কলেজ। হবিগঞ্জের আজমিরীগঞ্জ ডিগ্রি কলেজ, শাহজালাল কলেজ, ও জনাব আলী ডিগ্রি কলেজ। মৌলভীবাজারের নারীশিক্ষা একাডেমী ডিগ্রি কলেজ, কুলাউড়া ডিগ্রি কলেজ, রাজনগর ডিগ্রি কলেজ, কমলগঞ্জ গণ-মহাবিদ্যালয় (অনার্স কলেজ) ও তৈয়বুন্নেসা খানম একাডেমী ডিগ্রি কলেজ। সুনামগঞ্জের দিগেন্দ্র বর্মন ডিগ্রি কলেজ, ছাতক ডিগ্রি কলেজ, দিরাই ডিগ্রি কলেজ, ধর্মপাশা ডিগ্রি কলেজ, দোয়ারাবাজার ডিগ্রি কলেজ, জগন্নাথপুর ডিগ্রি কলেজ ও জামালগঞ্জ ডিগ্রি কলেজ।

সুনামগঞ্জের শাল্লা ডিগ্রি কলেজ ও পাগলা মডেল হাই স্কুল এন্ড কলেজ। রাজশাহীর শাহদৌলা ডিগ্রি কলেজ, লস্করপুর ডিগ্রি মহাবিদ্যানিকেতন, নওহাটা মহিলা ডিগ্রি কলেজ, ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ ও সরদাহ মহাবিদ্যালয়। নাটোরের বাগতিপাড়া ডিগ্রি কলেজ ও গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ। নওগাঁর ধামইরহাট এম এম ডিগ্রি কলেজ, পোরশা ডিগ্রি কলেজ ও শের-এ-বাংলা (ডিগ্রি) মহাবিদ্যালয়।

পাবনার চাটমোহর ডিগ্রি কলেজ, বেড়া কলেজ, হাজী জামাল উদ্দিন ডিগ্রি কলেজ ও নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজ। সিরাজগঞ্জের বেলকুচি কলেজ, বেগম নুরুণ নাহার তর্কবাগীশ অনার্স কলেজ ও চৌহালী এস.বি.এম কলেজ। বগুড়ার ধুনট ডিগ্রি কলেজ, কাহালু ডিগ্রি মহাবিদ্যালয় ও সারিয়াকান্দি আব্দুল মান্নান মহিলা কলেজ। জয়পুরহাট ছাঈদ আলতাফুন্নেছা কলেজ। রংপুরের গংগাচড়া ডিগ্রি কলেজ, হারাগাছ ডিগ্রি মহাবিদ্যালয়, পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয় ও পীরগাছা কলেজ। নীলফামারীর ডিমলা মহিলা মহাবিদ্যালয়।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ কলেজ (সহশিক্ষা), সাদুল্লাপুর ডিগ্রী কলেজ (সহশিক্ষা) ও সুন্দরগঞ্জ ডি.ডব্লিউ ডিগ্রী কলেজ (সহশিক্ষা)। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সাইফুর রহমান মহাবিদ্যালয়, ভুরুঙ্গামারি ডিগ্রী কলেজ ও রাজারহাট মহিলা ডিগ্রী কলেজ। লালমনিরহাটের আলিমুদ্দিন ডিগ্রী কলেজ, দিনাজপুরের বীরগঞ্জ ডিগ্রী কলেজ, সেতাবগঞ্জ ডিগ্রী কলেজ, জয়নন্দ ডিগ্রী কলেজ ও পার্বতীপুর ডিগ্রী কলেজ।

ঠাকুরগাঁও সমির উদ্দিন স্মৃতি মহাবিদ্যালয়, রাণীশংকৈল মহিলা ডিগ্রী কলেজ ও মোসলেম উদ্দিন মহাবিদ্যালয় (সহশিক্ষা)। পঞ্চগড়ের দেবীগঞ্জ মহিলা ডিগ্রী কলেজ, বোদা পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজ এবং বঙ্গবন্ধু ডাংগীর হাট আদর্শ মহাবিদ্যালয়। খুলনার ফুলতলা মহিলা কলেজ। বাগেরহাটের বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজ ও জাতির জনক বঙ্গবন্ধু মহিলা মহাবিদ্যালয়। সাতক্ষীরার খান বাহাদুর আহছান উল্লাহ কলেজ। মাগুরার বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান কলেজ। নড়াইলের কালিয়া উপজেলার হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়। বরিশালের শহীদ আবদুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ, আবুল কালাম ডিগ্রী কলেজ ও শেরে বাংলা ডিগ্রী কলেজ। ভোলার তজুমদ্দিন ডিগ্রী কলেজ, দৌলতখান আবু আবদুল্লাহ কলেজ, আব্দুল জব্বার কলেজ ও মনপুরা ডিগ্রী কলেজ।

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার তফাজ্জল হোসেন (মানিক মিয়া) ডিগ্রী কলেজ, নলছিটি ডিগ্রী কলেজ ও রাজাপুর ডিগ্রী কলেজ। পিরোজপুরে কাউখালী মহাবিদ্যালয় ও নাজিরপুর উপজেলঅর বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা বিশ্ববিদ্যালয়।

পটুয়াখালীর আবদুর রসিদ তালুকদার ডিগ্রী কলেজ, গলাচিপা ডিগ্রী কলেজ, সুবিদখালী ডিগ্রী কলেজ, জনতা কলেজ ও রাঙ্গাবালি কলেজ। বরগুনার তালতলী ডিগ্রী কলেজ, হাজী জালাল উদ্দিন মহিলা ডিগ্রী কলেজ ও বামনা ডিগ্রী কলেজ।

ঢাকার সাভার কলেজ। মানিকগঞ্জের মহাদেবপুর ইউনিয়ন ডিগ্রি কলেজ। নায়ারণগঞ্জের সোনারগাঁও ডিগ্রি কলেজ। রাজবাড়ীর গোয়ালন্দ কামরুল ইসলাম ডিগ্রি কলেজ। ময়মনসিংহের ভালুকা ডিগ্রি কলেজ ও ধোবাউড়া আদর্শ কলেজ। কিশোরগঞ্জের করিমগঞ্জ মহাবিদ্যালয় ও তাড়াইল মুক্তিযোদ্ধা কলেজ। নেত্রকোনার তেলিগাতী ডিগ্রি কলেজ ও সুসং মহাবিদ্যালয়; সহশিক্ষা। টাঙ্গাইলের শামসুল হক মহাবিদ্যালয় ও সৈয়দ মহব্বত আলী ডিগ্রি কলেজ। চট্টগ্রামের চুনতি মহিলা ডিগ্রি কলেজ ও সীতাকুন্ড মহিলা কলেজ। কক্সবাজারের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ ও রামু ডিগ্রি কলেজ।

সিলেটের গোয়াইনঘাট ডিগ্রি কলেজ ও ইমরান আহমেদ মাহিলা কলেজ। সুনামগঞ্জের বাদাঘাট ডিগ্রি কলেজ। রাজশাহীর মোহনপুর ডিগ্রি কলেজ।চাপাইনবাবগঞ্জের রহনপুর ইউসুফ আলী কলেজ, রহনপুর মহিলা কলেজ ও ভোলাহাট মহিলা কলেজ। নাটোরের বড়াইগ্রাম অর্নাস কলেজ ও শহীদ নজমুল হক ডিগ্রি কলেজ। পাবনার সাঁথিয়া ডিগ্রি কলেজ।সিরাজগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ। রংপুরের শাহ আব্দুর রউফ কলেজ। নীলফামারীর জলঢাকা ডিগ্রি মহাবিদ্যালয়। গাইবান্ধার ফুলছড়ি ডিগ্রি কলেজ (সহশিক্ষা) ও বোনারপাড়া ডিগ্রি কলেজ (সহশিক্ষা)। কুড়িগ্রামের রাজিবপুর ডিগ্রি কলেজ, চিলমারী ডিগ্রি কলেজ ও নাগেশ্বরী কলেজ।

দিনাজপুরের বিরামপুর কলেজ ও আফতাবগঞ্জ ডিগ্রী কলেজ। খুলনার শাহপুর মধুগ্রাম কলেজ। যশোরের নওয়াপাড়া মহাবিদ্যালয়, চৌগাছা ডিগ্রী কলেজ ও শহীদ মশিয়ুর রহমান ডিগ্রী কলেজ।

বাগেরহাটের শহীদ শেখ আবু নাসের মহিলা ডিগ্রী কলেজ, ফকিরহাট ফজিলাতুননেছা মুজিব মহিলা ডিগ্রি মহাবিদ্যালয় ও রামপাল ডিগ্রী কলেজ। ঝিনাইদহের মাহতাব উদ্দিন ডিগ্রি কলেজ। কুষ্টিয়ার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ। চুয়াডাঙ্গার জীবননগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ।

 সরকারের সিদ্ধান্ত হলো প্রত্যেক উপজেলায় একটি কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা। তারই আলোকে এসব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হচ্ছে।

ইতিপূর্বে শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকার দৈনিকশিক্ষাডটকমে প্রকাশিত খসড়া তালিকার অনুযায়ীই জাতীয়করণের অনুমোদন  হয়েছে।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070121288299561