জাতীয়করণের ভুয়া চিঠি সারাদেশে, অধিদপ্তরের সতর্কতা - কলেজ - Dainikshiksha

জাতীয়করণের ভুয়া চিঠি সারাদেশে, অধিদপ্তরের সতর্কতা

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণ সংক্রান্ত বিভিন্ন রকমের ভুয়া চিঠি ছড়িয়ে পড়েছে সারাদেশে। এসব ভুয়া চিঠি দেখে দ্বিধান্বিত হয়ে পড়েছেন জাতীয়করণে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর সাথে সম্পৃক্ত শিক্ষক-কর্মচারীরা। জাতীয়করণের মত স্পর্শকাতর বিষয়ে এ ধরণের ভুয়া চিঠির মাধ্যমে নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে এক শ্রেণির প্রতারক চক্র।

ময়মনসিংহের ফুলপুর ডিগ্রি কলেজের কয়েকজন শিক্ষক গতকাল বুধবার শিক্ষা অধিদপ্তরে এসেছেন চিঠির সত্যতা যাচাই করতে। অধিদপ্তরের সহকারী পরিচালকের জাল স্বাক্ষরের ওই চিঠি সম্পর্কে সাফ জানিয়ে দেয়া হয় যে, জাতীয়করণের তালিকাভুক্ত কলেজের অর্থ ব্যয়ের এমন কোনও চিঠি অধিদপ্তর থেকে দেয়া হয়নি। এসব ভুয়া চিঠির বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৬ জুলাই) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহপরিচালক মো: মাহাবুবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জাতীয়করণের লক্ষে প্রক্রিয়াধীন কলেজগুলোতে অর্থ ব্যয়ের উপর নির্দেশনা প্রদান প্রসঙ্গে’ শিরোনামে কোন পত্র জারি করা হয়নি। এ ধরণের ভুয়া চিঠি ব্যবহার করে টাকা লেনদেন না করার জন্য জাতীয়করণের লক্ষ্যে প্রক্রিয়াধীন কলেজগুলোকে অনুরোধ করা হয়েছে।  এছাড়া প্রতারক চক্র থেকে সংশ্লিষ্ট সকলকে সাতর্ক থাকতেও বলা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক ফারহানা আক্তারের স্বাক্ষর জাল করে ‘জাতীয়করণের লক্ষে প্রক্রিয়াধীন কলেজগুলোতে অর্থ ব্যয়ের উপর নির্দেশনা প্রদান প্রসঙ্গে’ বিষয় উল্লেখ করে একটি চিঠি গত ২০ জুন সংশ্লিষ্ট অধ্যক্ষদের কাছে পাঠানো হয়। ওই চিঠিতে জানানো হয়, জাতীয়করণের লক্ষ্যে প্রক্রিয়াধীন কলেজগুলোতে নিয়োগ, সম্পত্তি হস্তান্তর এবং প্রতিষ্ঠানের দৈনন্দিন ব্যয় ব্যতীত নগদ ও অর্থ ব্যয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

জাতীয়করণ প্রক্রিয়া পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতনভাতা প্রদানের সুযোগ নেই। তবে ননএমপিও শিক্ষক-কর্মচারীদের নির্দিষ্ট খাতের প্রাপ্ত আয়ের সংকুলান করে তাদের মূল বেতন পর্যন্ত বর্ধিত করা যেতে পারে।     

তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website