জাতীয় শোক দিবস : ইউজিসিতে আলোচনা সভা - বিবিধ - দৈনিকশিক্ষা

জাতীয় শোক দিবস : ইউজিসিতে আলোচনা সভা

দৈনিকশিক্ষা ডেস্ক |

মহান স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে ইউজিসিতে ‘বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির’ ওপর শনিবার (১৫ আগস্ট) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তব্য প্রদান করেন ইউজিসির সাবেক চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী। কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ- এর সভাপতিত্বে আলোচনা সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

কমিশনের সচিব (অতিরিক্তি দায়িত্ব) ড. ফেরদৌস জামানের সঞ্চালনায় সভায় ইউজিসি অফিসার অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মো. ওমর ফারুখ ও ইউজিসি কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আনোয়ার হোসেন বক্তব্য প্রদান করেন। এ ছাড়া সভায় ইউজিসির বিভাগীয় প্রধান, কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

স্মারক বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আজাদ চৌধুরী বলেন, দেশে উচ্চশিক্ষার প্রসার ও মুক্তবুদ্ধি চর্চার জন্য বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসন দিয়েছিলেন। পাকিস্তান যেখানে কালো আইন জারি করে বিশ্ববিদ্যালয় বন্ধের প্রয়াস চালিয়েছিল সেখানে বঙ্গবন্ধু সম্পূর্ণ বিপরীতে যেয়ে মুক্তবুদ্ধি বিকাশের পথ খুলে দেন। শিক্ষক সমাজ তার কাছে সবচেয়ে সম্মানিত ছিলেন। শিক্ষাখাতে বঙ্গবন্ধু্র স্বপ্ন বাস্তবায়নে সংশ্লিষ্টদেরকে লোভ-লালসার ঊর্ধ্বে ওঠে এবং ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আকঁড়ে না থেকে কাজ করে যেতে হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শুধু বাঙালির নেতা ছিলেন না তিনি ছিলেন সারাবিশ্বের অবিসংবাদিত নেতা।

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু হত্যার পিছনে কারা ছিলো তাদের খুঁজে বের করতে হবে। বিশেষত যেসব দেশ বঙ্গবন্ধু হত্যার আগ মুহূর্তে বাংলাদেশের স্বীকৃতি দিয়েছে, তাদের কোন হাত বা যোগসূত্র ছিলো কি না তাও খতিয়ে দেখা দরকার। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার হাত ধরে দেশে অর্থনৈতিক, শিক্ষা ও স্বাস্থ্যখাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তিনি জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়া ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর প্রতিকৃতি ও কমিশন ভবনে অবস্থিত তার মুর্যালে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ - dainik shiksha ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? - dainik shiksha দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website