জাবিও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

জাবিও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না

নিজস্ব প্রতিবেদক |

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ‌যেহেতু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান তাই নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। আর একসঙ্গে ভর্তি পরীক্ষা হলে শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়বে। কোনো কারণে একজন শিক্ষার্থী পরীক্ষা দিতে না পারলে, সে আর অংশগ্রহণ করতে পারবে না। কিন্তু আলাদা পরীক্ষা হলে একটি বাদ গেলে অন্যটিতে পরীক্ষা দিতে পারবে। তাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরবর্তীতে পরিস্থিতি বুঝে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার কথা ভাবতে পারে বলে জানান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক আমির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি জটিল ও অস্পষ্ট। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এই মুহুর্তে এমন অস্পষ্ট এবং জটিল পদ্ধতিতে ভর্তি পরীক্ষা না নেয়ার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাবিরোধী এবং ভবিষ্যতের জন্য অকল্যাণকর বলে মনে করছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

এর আগে গত বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ইউজিসির সম্মিলিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্তের কথা 

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website