জাবিতে বিলুপ্ত কমিটিতে চলছে ছাত্রলীগ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

জাবিতে বিলুপ্ত কমিটিতে চলছে ছাত্রলীগ

জাবি প্রতিনিধি |

এক বছর মেয়াদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল ২০১৬ সালে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির সেই মেয়াদ শেষ হয়েছে ১০ মাস আগে। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান কমিটি বিলুপ্ত। তার পরও বিলুপ্ত কমিটি দিয়েই চলছে বর্তমান কার্যক্রম। অন্যদিকে কমিটি গঠনের পরপরই হল কমিটি করার নির্দেশ দেয় কেন্দ্রীয় কমিটি। অথচ দায়িত্ব গ্রহণের দুই বছর হতে চললেও এখনো ঘোষণা করা হয়নি হল কমিটি। একাধিকবার উদ্যোগ নেওয়ার পরও হল শাখা কমিটি ঘোষণা করা সম্ভব হয়নি। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

২০১৬ সালের ২৭ ডিসেম্বর তখনকার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জুয়েল রানাকে সভাপতি, আবু সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০১৭ সালের ২৮ এপ্রিল এক বছর মেয়াদে ২১৪ জনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে। এরপর বর্তমান কমিটি পার করেছে এক বছর ১০ মাস। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো জেলা শাখার মর্যাদা পেয়ে থাকে। সে অনুসারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে জেলা শাখার সমতুল্য বলে গণ্য করা হয়। গঠনতন্ত্রের প্রথম ভাগে সংগঠন ও সাংগঠনিক কাঠামোর ১০(খ) ধারায় বলা হয়েছে ‘জেলা শাখার কার্যকাল ১ বৎসর। জেলা শাখাকে উপরিউক্ত সময়ের মধ্যে নবনির্বাচিত কর্মকর্তাদের হাতে দায়িত্বভার বুঝিয়ে দিতে হবে। বিশেষ পরিস্থিতিতে কেন্দ্রীয় নির্বাহী সংসদের অনুমোদনক্রমে ৯০ দিন সময় বৃদ্ধি করা যাবে। এই সময়ের মধ্যে সম্মেলন না হলে জেলা কমিটি বিলুপ্ত বলে গণ্য হবে। সে ক্ষেত্রে কেন্দ্রীয় নির্বাহী সংসদ আহ্বায়ক/অ্যাডহক কমিটি গঠন করে ৯০ দিনের মধ্যে সম্মেলন অনুষ্ঠানের ব্যবস্থা করবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত না হলে আহ্বায়ক/অ্যাডহক কমিটি বাতিল বলে গণ্য হবে এবং কেন্দ্রীয় সংসদের সরাসরি তত্ত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

এ থেকে স্পষ্ট বর্তমান জাবি শাখা ছাত্রলীগ কমিটি বিলুপ্ত। মেয়াদ পূর্ণের পর ১০ মাস পার হলেও নতুন কমিটি ঘোষণা না করায় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। বর্তমানে বিভিন্ন দল-উপদলে বিভক্ত হয়ে পড়েছে জাবি শাখা ছাত্রলীগ।

এদিকে দায়িত্ব গ্রহণের দুই বছর হতে চললেও জাবি ছাত্রলীগের বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক এখনো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল কমিটি ঘোষণা করতে পারেননি। ছেলেদের আটটি ও মেয়েদের আটটি আবাসিক হলের শাখা কমিটিতে পদ পেতে আগ্রহী নেতাকর্মীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়েছিল। জীবনবৃত্তান্ত ও অন্যান্য তথ্য যাচাই করে ২০১৭ সালের শেষ দিকে হল শাখা কমিটির একটি খসড়া তালিকাও করেন জাবি ছাত্রলীগের নেতারা। কিন্তু খসড়া তালিকা করার ১০ মাস পরও ঘোষণা করা হয়নি হল শাখা কমিটি। কবে কমিটি ঘোষণা করা হবে তা নিয়েও রয়েছে সংশয়।

এমন পরিস্থিতিতে ক্ষোভ ও হতাশায় ভুগছে সংগঠনের নেতাকর্মীরা। সংগঠনকে আরো গতিশীল করতে দ্রুত হল শাখা কমিটি ঘোষণার দাবি জানিয়েছে তারা।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয় হল কমিটি পদপ্রার্থী ছাত্রলীগের এক নেতা বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটি হওয়ার পর এক বছরের বেশি সময় পেরিয়ে গেছে। ফলে কমিটির সব সদস্যকে মিটিং-মিছিলে ঠিকমতো পাওয়া যায় না। ২১৪ জনের কমিটি দেওয়া হয়েছে। কিন্তু সংগঠনের কোনো কর্মকাণ্ডে ১৪ জনও পাওয়া যায় না। বাকি ২০০ জন কিন্তু  নেই। অথচ ছাত্রলীগের যারা জুনিয়র কর্মী বা হল কমিটিতে পদপ্রার্থী তারা সবাই ঠিকই দেড় বছর ধরে পরিশ্রম করছে, সময় দিচ্ছে, কিন্তু কোনো ফল হচ্ছে না।’

নতুন কমিটি ও হল শাখা কমিটি প্রসঙ্গে ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘এ বিষয় নিয়ে আসলে আমরা কিছু বলতে পারব না। কেন্দ্র থেকে যে নির্দেশনা দেবে, আমরা সে অনুযায়ী কাজ করব। আমরা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করছি। তারা আমাদের যেভাবে বিশ্ববিদ্যালয় ইউনিট চালাতে বলেছে, সেভাবে চালাচ্ছি। নতুন কমিটি দেওয়ার বেপারে কেন্দ্র যদি চায় আমাদের আগ্রহ আছে।

নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website