জালিয়াতি করে দুই কলেজের উপবৃত্তি বৃদ্ধির চেষ্টা - কলেজ - দৈনিকশিক্ষা

জালিয়াতি করে দুই কলেজের উপবৃত্তি বৃদ্ধির চেষ্টা

যশোর প্রতিনিধি |

যশোরের চৌগাছায় দুটি কলেজে জালিয়াতি করে উচ্চমাধ্যমিকে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীল সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হয়েছে। এই কলেজ দুটি হচ্ছে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজ। কলেজ দুটিতে নির্ধারিত সংখ্যার চেয়ে অতিরিক্ত শিক্ষার্থী উপবৃত্তি দেয়ার অপচেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ তুলেছেন কয়েকজন স্থানীয় শিক্ষক। 

তবে এ বিষয়ে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে জানতে চাওয়ার পর তরিকুল ইসলাম পৌর কলেজের অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম ভুল করে শিক্ষার্থী সংখ্যা দেখানো হয়েছে দাবি করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে আবেদন জমা দিয়েছেন। তবে, পাশাপোল আমজামতলা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম কোনো তথ্য বা আবেদন দেননি।

জানা গেছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজে ভুল তথ্য দিয়ে উপবৃত্তির সংখ্যা বাড়ানো হয়েছে। তরিকুল ইসলাম পৌর কলেজে ওই শিক্ষাবর্ষে কারিগরি ও সাধারণ শাখায় প্রায় ৩০০ জন শিক্ষার্থী রয়েছে। সেই হিসেবে তারা ৭০ থেকে ৭৫ জন শিক্ষার্থীর উপবৃত্তি পাওয়ার কথা। কিন্তু  ৩০০ জন  অতিরিক্ত শিক্ষার্থীর নাম দিয়ে তারা ১০৪ জনকে উপবৃত্তি দেয়ার জন্য তালিকাভুক্ত করেছেন।

অপরদিকে পাশাপোল আমজামলতলা কলেজে কারিগরি ও সাধারণ শাখায় ২০০ থেকে ২৫০ শিক্ষার্থী রয়েছে। সেই হিসেবে তারা ৫৫ থেকে ৬৫ জন শিক্ষার্থীর উপবৃত্তি পাবেন। কিন্তু অতিরিক্ত ৩৫০ জন শিক্ষার্থীর নাম দিয়ে তারা ১০৫ জনকে উপবৃত্তির তালিকাভুক্ত করেছেন।

তবে, এ বিষয়ে চাইলে তরিকুল ইসলাম পৌর কলেজের অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপবৃত্তির তালিকা করার সময়  ভুল করে তার কলেজে বেশি শিক্ষার্থী দেখানো হয়েছিল। তার অফিস থেকে না বুঝে ভুল তথ্য দেয়া হয়েছিল। শিক্ষার্থীদের এখনো বিকাশ অ্যাকাউন্ট খোলা হয়নি। তাবে প্রকৃত শিক্ষার্থীদের শতকরা হারে যে কয়েকজন উপবৃত্তি পাবে তাদের বাইরে কারো বিকাশ অ্যাকাউন্ট খোলা হবে না।

পাশাপোল আমজামতলা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তার কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে কারিগরি ও সাধারণ শাখায় ৩৭১ জন শিক্ষার্থী রয়েছে। তারমধ্যে ২০০ জন মেয়ে রয়েছে। শতকরা ৪০ জন মেয়ে উপবৃত্তি পায়। সেই হিসেবে তার কলেজে ৯০ জনের কাছাকাছি উপবৃত্তি পাবে। কিন্তু কতজন শিক্ষার্থী উপবৃত্তি পাচ্ছেন সেটা তার জানা নেই।

চৌগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম রফিকুজ্জামান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপবৃত্তির সংখ্যা বাড়াতে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজ জালিয়াতি করে ভুল তথ্য দিয়েছে। তবে, তরিকুল ইসলাম পৌর কলেজ লিখিতভাবে ভুল স্বীকার করেছে। আর পাশাপোল আমজামতলা  কলেজের অধ্যক্ষ কোন তথ্য দিচ্ছেন না।

করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ - dainik shiksha করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে - dainik shiksha প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল - dainik shiksha গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম - dainik shiksha কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা - dainik shiksha চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! - dainik shiksha সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website