জালিয়াতি করে দুই কলেজের উপবৃত্তি বৃদ্ধির চেষ্টা - কলেজ - দৈনিকশিক্ষা

জালিয়াতি করে দুই কলেজের উপবৃত্তি বৃদ্ধির চেষ্টা

যশোর প্রতিনিধি |

যশোরের চৌগাছায় দুটি কলেজে জালিয়াতি করে উচ্চমাধ্যমিকে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীল সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হয়েছে। এই কলেজ দুটি হচ্ছে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজ। কলেজ দুটিতে নির্ধারিত সংখ্যার চেয়ে অতিরিক্ত শিক্ষার্থী উপবৃত্তি দেয়ার অপচেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ তুলেছেন কয়েকজন স্থানীয় শিক্ষক। 

তবে এ বিষয়ে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে জানতে চাওয়ার পর তরিকুল ইসলাম পৌর কলেজের অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম ভুল করে শিক্ষার্থী সংখ্যা দেখানো হয়েছে দাবি করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে আবেদন জমা দিয়েছেন। তবে, পাশাপোল আমজামতলা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম কোনো তথ্য বা আবেদন দেননি।

জানা গেছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজে ভুল তথ্য দিয়ে উপবৃত্তির সংখ্যা বাড়ানো হয়েছে। তরিকুল ইসলাম পৌর কলেজে ওই শিক্ষাবর্ষে কারিগরি ও সাধারণ শাখায় প্রায় ৩০০ জন শিক্ষার্থী রয়েছে। সেই হিসেবে তারা ৭০ থেকে ৭৫ জন শিক্ষার্থীর উপবৃত্তি পাওয়ার কথা। কিন্তু  ৩০০ জন  অতিরিক্ত শিক্ষার্থীর নাম দিয়ে তারা ১০৪ জনকে উপবৃত্তি দেয়ার জন্য তালিকাভুক্ত করেছেন।

অপরদিকে পাশাপোল আমজামলতলা কলেজে কারিগরি ও সাধারণ শাখায় ২০০ থেকে ২৫০ শিক্ষার্থী রয়েছে। সেই হিসেবে তারা ৫৫ থেকে ৬৫ জন শিক্ষার্থীর উপবৃত্তি পাবেন। কিন্তু অতিরিক্ত ৩৫০ জন শিক্ষার্থীর নাম দিয়ে তারা ১০৫ জনকে উপবৃত্তির তালিকাভুক্ত করেছেন।

তবে, এ বিষয়ে চাইলে তরিকুল ইসলাম পৌর কলেজের অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপবৃত্তির তালিকা করার সময়  ভুল করে তার কলেজে বেশি শিক্ষার্থী দেখানো হয়েছিল। তার অফিস থেকে না বুঝে ভুল তথ্য দেয়া হয়েছিল। শিক্ষার্থীদের এখনো বিকাশ অ্যাকাউন্ট খোলা হয়নি। তাবে প্রকৃত শিক্ষার্থীদের শতকরা হারে যে কয়েকজন উপবৃত্তি পাবে তাদের বাইরে কারো বিকাশ অ্যাকাউন্ট খোলা হবে না।

পাশাপোল আমজামতলা কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তার কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে কারিগরি ও সাধারণ শাখায় ৩৭১ জন শিক্ষার্থী রয়েছে। তারমধ্যে ২০০ জন মেয়ে রয়েছে। শতকরা ৪০ জন মেয়ে উপবৃত্তি পায়। সেই হিসেবে তার কলেজে ৯০ জনের কাছাকাছি উপবৃত্তি পাবে। কিন্তু কতজন শিক্ষার্থী উপবৃত্তি পাচ্ছেন সেটা তার জানা নেই।

চৌগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম রফিকুজ্জামান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপবৃত্তির সংখ্যা বাড়াতে তরিকুল ইসলাম পৌর কলেজ ও পাশাপোল আমজামতলা কলেজ জালিয়াতি করে ভুল তথ্য দিয়েছে। তবে, তরিকুল ইসলাম পৌর কলেজ লিখিতভাবে ভুল স্বীকার করেছে। আর পাশাপোল আমজামতলা  কলেজের অধ্যক্ষ কোন তথ্য দিচ্ছেন না।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি - dainik shiksha শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - dainik shiksha টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা please click here to view dainikshiksha website