জুতা সেলাই করেই ডিগ্রির ছাত্র পলাশ - বিবিধ - দৈনিকশিক্ষা

জুতা সেলাই করেই ডিগ্রির ছাত্র পলাশ

নিজস্ব প্রতিবেদক |

বোরহানউদ্দিন পৌর শহরে ফুটপাতে বসে জুতা সেলাই করে নিজের পড়ার খরচ ও সংসার পরিচালনা করে যাচ্ছে বোরহানউদ্দিন সরকারি আব্দুল জব্বার কলেজ এর বি.কম দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র পলাশ চন্দ্র দাস। তার স্বপ্ন সরকারি একটি চাকরি করে সংসারের অভাব অনটন দূর করবে।

পলাশ বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ৭নং ওয়ার্ডের মুছিবাড়ির ছেলে। বাবার বসতভিটা ছাড়া আর কিছুই নেই। পৌরসভার ফুটপাতে পোস্ট অফিসের সামনে বসে জুতা সেলাই’র কাজ করছে বহুদিন ধরে। শত অভাব ও দারিদ্রতার মাঝেও নিজের পড়ালেখার হাল ছাড়েননি।

তার বাবা রবি চন্দ্র দাসের পুরোনো ব্যবসা জুতা সেলাই’র দোকান। বাবার একার উপার্জনে সংসার চালনা ও ছোট ভাইয়ের পড়াশুনার খরচ চালাতে হিমশিম খেতে থাকেন। এতে তার পড়ালেখায় অনিশ্চিয়তা দেখা দেয়। তবে পলাশ থেমে না গিয়ে এইচএসসি প্রথমবর্ষের শেষ দিক থেকে বাবার সাথে জুতা সেলাই’র কাজ করতে শুরু করে। এরপর থেকেই নিজের পড়াশুনা এবং তার পরিবারের খরচ পরিচালনা করে যাচ্ছে।

এছাড়া ছোট ভাই সমির চন্দ্র দাস বাংলাবাজার ফাতেমা খানম কলেজে এইচএসসি তে পড়াশুনা করে তার পড়াশুনা খরচও বহন করতে হয়। তিনি প্রতিদিন ৩শত টাকা থেকে ৪শত টাকা আয় করেন। দিনে জুতা সেলাই আর রাতে পড়াশুনা করেন।

বিকম প্রথম বর্ষে ভালো ফলাফল করেছেন পলাশ। এইচএসসি পাস করেই পরিবারের কষ্ট দূর করতে বিভিন্ন দপ্তরে চাকরির জন্য আবেদন করেন। বাংলাদেশ পুলিশ স্পেশাল ব্রাঞ্চে হিসাব রক্ষক কাম কম্পিউটার পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেও চাকরি হয়নি। বর্তমানে ভোলা ডিসি অফিসসহ বিভিন্ন পদে সরকারি চাকরির জন্য একাধিক আবেদন করেছেন।

পলাশ বলেন, জুতা সেলাই’র কাজ করে সংসার ও পড়াশুনার খরচ চালাচ্ছি। মাঝে মধ্যে বন্ধুদের দেখলে একটু লজ্জা লাগে। কী আর করার আছে। আমার স্বপ্ন সরকারি একটি চাকরি করে পরিবারের অভাব অনটন দূর করবো। চাকরি পেতে বিভিন্ন দপ্তরের আবেদন করছি।

জাতীয় পতাকা উত্তোলনে বিধি মেনে চলার আহ্বান - dainik shiksha জাতীয় পতাকা উত্তোলনে বিধি মেনে চলার আহ্বান এক স্কুলের তিন শিক্ষকের ডাবল চাকরি! - dainik shiksha এক স্কুলের তিন শিক্ষকের ডাবল চাকরি! লেজেগোবরে এমপিওভুক্তি : মন্ত্রী-সাংসদদের একের পর এক ডিও - dainik shiksha লেজেগোবরে এমপিওভুক্তি : মন্ত্রী-সাংসদদের একের পর এক ডিও চাটমোহর কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা - dainik shiksha চাটমোহর কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা সনদ বিক্রিতে অভিযুক্ত বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখার বৈধতা দেয়ার উদ্যোগ - dainik shiksha সনদ বিক্রিতে অভিযুক্ত বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখার বৈধতা দেয়ার উদ্যোগ ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ - dainik shiksha ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ জাতীয় পতাকার আদব কায়দাগুলো জেনে নিন - dainik shiksha জাতীয় পতাকার আদব কায়দাগুলো জেনে নিন প্রাথমিকে ১৮ হাজার শিক্ষক নিয়োগের ফল ২৬ ডিসেম্বরের মধ্যে - dainik shiksha প্রাথমিকে ১৮ হাজার শিক্ষক নিয়োগের ফল ২৬ ডিসেম্বরের মধ্যে দৈনিক শিক্ষার ইউটিউব লাইভে শিক্ষার হাঁড়ির খবর জানুন রাত আটটায় - dainik shiksha দৈনিক শিক্ষার ইউটিউব লাইভে শিক্ষার হাঁড়ির খবর জানুন রাত আটটায় জেএসসি-জেডিসির ফল ৩১ ডিসেম্বর - dainik shiksha জেএসসি-জেডিসির ফল ৩১ ডিসেম্বর লিফলেট ছড়িয়ে সরকারি স্কুল শিক্ষকদের কোচিং বাণিজ্য, ভর্তির গ্যারান্টি! - dainik shiksha লিফলেট ছড়িয়ে সরকারি স্কুল শিক্ষকদের কোচিং বাণিজ্য, ভর্তির গ্যারান্টি! ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল বছরের শেষ দিনে - dainik shiksha প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল বছরের শেষ দিনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website