জেএসসির বাংলা নমুনা প্রশ্ন প্রকাশ - দৈনিকশিক্ষা

জেএসসির বাংলা নমুনা প্রশ্ন প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার বাংলা বিষয়ের নমুনা প্রশ্ন প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ২০১৮ শিক্ষাবর্ষ থেকে ১০০ নম্বরের বাংলা পরীক্ষা হবে। নম্বর কমানোর পর পরীক্ষার প্রশ্ন কেমন হবে তা যেন শিক্ষক ও শিক্ষার্থীরা জানতে পারে সে লক্ষ্যেই নমুনা প্রশ্ন প্রকাশ করা হয়েছে।
এই নমুনা অনুযায়ী চলতি বছর থেকে জেএসসি ও জেডিসির প্রশ্নপত্র তৈরি করবে শিক্ষাবোর্ডগুলো। দৈনিকশিক্ষা ডটকমের পাঠকদের জন্য দুই সেট বাংলা নমুনা প্রশ্ন নিচে দেয়া হলো :
 
 
 
 
 
রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0034220218658447