জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার গাইডলাইন তৈরি হচ্ছে - দৈনিকশিক্ষা

জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার গাইডলাইন তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণি উত্তীর্ণ করার একটি গাইডলাইন তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা বোর্ডগুলোর প্রধান কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ‘আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটিকে’ এ নীতিমালা বো গাইড লাইন তৈরির দায়িত্ব দেয়া হয়েছে। কমিটির প্রধান ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বুধবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছর হচ্ছে না। পরীক্ষার্থীদের স্ব স্ব পদ্ধতিতে মূল্যায়ন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। কিন্তু কিভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করা যায় তা নির্ধারণ করতে একটি গাইডলাইন তৈরি করবো। শিক্ষার্থীদের কি কি বিষয় বিবেচনায় মূল্যায়ন করা হবে সে বিষয়ে গাইডলাইন বা নীতিমালায় সুস্পষ্টভাবে জানানো হবে। প্রতিষ্ঠানগুলো সে অনুসারে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। 

কয়েকটি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় জেএসসি-জেডিসি শিক্ষার্থীদের মূল্যায়নের গাইডলাইন তৈরির বিষয়ে আলোচনা হওয়ার কথা আছে। 

জানা গেছে, করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। গত ২৭ আগস্ট এ সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। পরে, ১ সেপ্টেম্বর জারি করা এক আদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্ব-স্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডগুলোকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। সে নির্দেশনা অনুযায়ী ১৫ সেপ্টেম্বর স্ব স্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে বলে জানিয়ে আদেশ জারি করেছে শিক্ষা অধিদপ্তর। এতে, জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। 

এদিকে শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, জেএসসি ও জেডিসি শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে  শিক্ষার্থীদের ক্লাসে পারফর্মেন্স, ক্লাস টেস্টের রেজাল্টসহ অন্যান্য তথ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে আছে। এসব বিবেচনা করেই শিক্ষার্থীদের মূল্যায়ন করা যায়। তবে, কিভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এসব বিষয়ের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের মূল্যায়নের গাইড লাইন তৈরি করা যেতে পারে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0041790008544922