জেলা প্রশাসককে স্মারকলিপি দিলেন ইবতেদায়ি শিক্ষকরা - Dainikshiksha

জেলা প্রশাসককে স্মারকলিপি দিলেন ইবতেদায়ি শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বেতন জাতীয় স্কেলে ঘোষণার দাবীতে দিনাজপুরে মানববন্ধন কর্মসূচী পালন শেষে শিক্ষকরা স্মারকলিপি দেয় জেলা প্রসাশকের কাছে।

রোববার বেলা ১২টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার ব্যানারে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধন শেষে শিক্ষকরা জেলা প্রশাসক মীর খায়রুল আলমের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয়সমূহকে জাতীয়করণ করে বাংলাদেশে ইতিহাস সৃষ্টি করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী ২০১৩ সালের ৯ জানুয়ারী ২৬১৯৫টি রেজিঃ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, একই পরিপত্রে রেজিঃ প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাসমূহের শিক্ষকদের বেতন-ভাতা ৫শ’ টাকা ধার্য করা হয়। রেজিঃ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা ধাপে ধাপে উন্নীত হয়ে বর্তমানে সরকারীকরণ হয়েছে। অথচ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এখনো উপেক্ষিত।

স্মারকলিপিতে আরো বলা হয়, সারা দেশে প্রায় ৭ হাজার মাদরাসার প্রায় ৩৫ হাজার শিক্ষকের মধ্যে মাত্র ১৫১৯টি মাদরাসার ৬০৭৬ জন শিক্ষককে মাসিক ৫শ’ টাকা বেতন পেতেন।

২০১৩ সালের ২২ জানুয়ারী ওই ১৫১৯টি মাদরাসার শিক্ষকদের বেতন-ভাতা ৫শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ হাজার টাকায় উন্নীত করা হয়। অবশিষ্ট ৬৪৮১টি মাদরাসায় কর্মরত ২৮৯২৪ জন শিক্ষক প্রায় ৩০ বছর থেকে অদ্যাবধি বেতন-ভাতা হতে বঞ্চিত। সরকারের ঘোষণা ও সিদ্ধান্ত বাস্তায়ন না হওয়ার ফলে এসব শিক্ষকরা আজ মানবেতর জীবনযাপন করছেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034990310668945