ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য কর্মমুখী শিক্ষার বিকল্প নেই - মতামত - Dainikshiksha

ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য কর্মমুখী শিক্ষার বিকল্প নেই

আব্বাস উদ্দিন আহমদ |

আমাদের দেশে প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের পরিসংখ্যান আছে, কিন্তু মাধ্যমিক শিক্ষা স্তরে অষ্টম শ্রেণি, মাধ্যমিক পরীক্ষা, উচ্চমাধ্যমিক শিক্ষা স্তরে উচ্চমাধ্যমিক পরীক্ষা, উচ্চশিক্ষা স্তরে স্নাতক, মাস্টার্স ডিগ্রি পরীক্ষা ইত্যাদিতে ঝরে পড়া শিক্ষার্থীদের কোনো পরিসংখ্যান নাই। সকল পর্যায়ে ঝরে পড়া শিক্ষার্থীদের পরিসংখ্যানের ব্যবস্থা করতে হবে জাতীয় স্বার্থে।

মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্র্রেলিয়া ইত্যাদি  দেশে শিক্ষার্থীদের বড় অংশের জন্য কর্মমুখী শিক্ষার ব্যবস্থা এবং ছোট অংশের জন্য সাধারণ শিক্ষার ব্যবস্থা থাকায় উন্নত দেশে পরিণত হয়েছে। আমাদের মতো বিশাল জনসংখ্যার দেশে শিক্ষার্থীদের বড় অংশের জন্য সাধারণ শিক্ষার ব্যবস্থা, ছোট অংশের জন্য কর্মমুখী শিক্ষার ব্যবস্থা আছে। যার ফলে আমাদের দেশে জনসংখ্যার বিরাট একটি অংশ দরিদ্র, বেকারত্বের কষাঘাতে জর্জরিত। যুগোপযোগী পরিবর্তনশীল নীতিমালা প্রণয়নের অভাবে আমাদের দেশ কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নতি লাভ করতে পারেনি।

বর্তমান সরকার দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এই পরিকল্পনা সফলভাবে বাস্তবায়ন করতে হলে শিক্ষার্থীদের বড় অংশকে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করতে রাজধানী ঢাকাসহ উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা অনুপাতে অর্থাত্ চাহিদামতো প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নৈশকালীন কারিগরি বৃত্তিমূলক শিক্ষাব্যবস্থা চালু করার বিকল্প নেই।

আব্বাস উদ্দিন আহমদ      

ধোপাদিঘির দক্ষিণ পাড়, সিলেট ৩১০০

এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক - dainik shiksha পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ - dainik shiksha ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website