ঝিনাইগাতীতে অস্বচ্ছল শিক্ষার্থীদের অংশগ্রহণে মেধাবৃত্তি পরীক্ষা - স্কুল - দৈনিকশিক্ষা

ঝিনাইগাতীতে অস্বচ্ছল শিক্ষার্থীদের অংশগ্রহণে মেধাবৃত্তি পরীক্ষা

ঝিনাইগাতী প্রতিনিধি |

শেরপুরের ঝিনাইগাতীতে অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের অংশগ্রহণে জুনিয়র মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) সকালে উপজেলার কালিবাড়ি নজরুল একাডেমিতে এ পরীক্ষার অনুষ্ঠিত হয়।

মেধাবৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

২০১৯ খ্রিষ্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ৫০ থেকে জিপিএ ৫ প্রাপ্ত ও বর্তমানে নবম শ্রেণিতে অধ্যয়নরত জেলার ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এ মেধাবৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। ঝরেপড়া শিক্ষার্থীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘দরিদ্র ও অসহায় শিক্ষার্থী উন্নয়ন সংস্থা’ (ডপস) এ পরীক্ষার আয়োজন করে।

জোলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম ও কবি হাসান শরাফতের তত্ত্বাবধানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ডপস সদস্যরা পরীক্ষা পরিচালনা করেন। পরীক্ষার শুরুর আগে জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম দিক নির্দেশনামূলক আলোচনা করেন।

ডপস প্রতিষ্ঠাতা সেনা সদস্য শাহীন মিয়া, বিএসপি দৈনিক শিক্ষাডটকমকে জানান, পরীক্ষায় পাঠ্যবই থেকে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হয়। এ পরীক্ষার মাধ্যমে প্রাথমিকভাবে যারা নির্বাচিত হবে পরবর্তী সময়ে সরেজমিনে পরিবারের অবস্থা যাচাইপূবক ৩০ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে। তাদেরকে প্রতিমাসে শিক্ষা সহায়ক উপকরণ ও উচ্চ শিক্ষার জন্য সহায়তা প্রদান করা হবে। ২০১৬ খ্রিষ্টাব্দ থেকে এ জুনিয়র মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website