ঝুঁকিপূর্ণ ভবন, স্কুল ছেড়ে চলে যাচ্ছে শিক্ষার্থী - স্কুল - Dainikshiksha

ঝুঁকিপূর্ণ ভবন, স্কুল ছেড়ে চলে যাচ্ছে শিক্ষার্থী

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি |

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সাহেদল নয়াপাড়া উমর আলী ভুঁইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলছে পাঠদান। স্কুল ভবনটি ঝঁকিপূর্ণ হওয়ায় বহু শিক্ষার্থী স্কুলটি ছেড়ে চলে গেছে। 

পাঁচ মাস পূর্বে ওই বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী মরিয়ম আক্তারের কাঁধে পলেস্তারা খসে পড়ে। উপজেলা শিক্ষা অফিসার বিদ্যালয়টি পরিদর্শনও করেন। পরে স্থানীয় প্রকৌশল অধিদপ্তর বিদ্যালয়টিকে পরিত্যক্ত ঘোষণা করে। কিন্তু বিকল্প ভবন না থাকায় সেখানেই শিক্ষকরা পাঠদান করে আসছেন।  

গত বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়, একতলা ভবনের ভেতরে বিমে ফাটল দেখা যায়; সেই সাথে চারটি কক্ষে পলেস্তারা খসে পড়ার চিহৃ দেখতে পাওয়া যায়। 

প্রধান শিক্ষক নাজমুন আরা সুলতানা জানান, শিক্ষা অফিস শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদানের নির্দেশ দিয়েছেন। কিন্তু রোধ-বৃষ্টির মধ্যে পাঠদান সম্ভব না হওয়ায় এ ভবনেই পাঠদানে বাধ্য হচ্ছেন। অনেক অভিভাবক তাদের ছেলে-মেয়েদের অনত্র নিয়ে গেছেন। আগে দেড় শতাধিক শিক্ষার্থী থাকলেও এখন একশত ১৮ জন শিক্ষার্থী রয়েছে। 

সহকারী শিক্ষিকা হোসনে আরা খানম বলেন, ১৯৯৪ খ্রিষ্টাব্দে  নির্মাণ করা ভবন এত অল্প সময়েই এভাবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়া মেনে নেওয়া যায় না।  এ ছাড়াও ভবন নির্মাণের সময়ে যে বেঞ্চ ছিল তার অনেকগুলো ভেঙে গেছে। যেখানে ৪০/৪৫টি বেঞ্চের দরকার সেখানে রয়েছে ১০টি। এ ছাড়াও নলকূপটিও নষ্ট। 

হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষ জানান, অচিরেই শিক্ষার্থীদের পাঠদানের কার্যক্রম চালু রেখে বিদ্যালয়টিতে দ্বিতল ভবণ নির্মাণ করা হবে। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website