please click here to view dainikshiksha website

টাকার বিনিময়ে উত্তর বলে দিচ্ছেন শিক্ষকরা: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | মে ১৮, ২০১৭ - ৩:১২ অপরাহ্ণ
dainikshiksha print

টাকার বিনিময়ে শিক্ষকরা পরীক্ষার হলে উত্তর বলে দিচ্ছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রী বলেন, পরীক্ষার দিন সকালে প্রশ্ন ফাঁস হচ্ছে। এসব কিছুর সঙ্গে শিক্ষকরা জড়িত। আমরা তাদের বার বার সতর্ক করছি। এ বিষয়গুলো বন্ধ না হলে এসকল শিক্ষকদের রাখা সম্ভব হবে না।

বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর আর্ন্তজাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতি এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এসএম ওয়াহিদুজ্জামান।

গ্রীষ্মকালীন ক্রীড়া ২০১৬ এবং শীতকালীন ক্রীড়া ২০১৭ সালের জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন ও রানার আপ শিক্ষা প্রতিষ্ঠানসম‍ূহকে ক্রীড়া সামগ্রী বিতরণ এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭’র সেরা প্রতিষ্ঠান প্রধান সংগঠন প্রধানদের সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী প্রধান অতিথির বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানো, নোট-গাইড বিক্রি ও কোচিং করানো হচ্ছে। এসব শিক্ষকদের কারণে আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। আশা করি তারা এসব থেকে দূরে সরে আসবেন। সরে না আসলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হবো। নোট-গাইড ও কোচিং বন্ধে আইন করা হচ্ছে।

দেশে খেলাধুলার জন্য মাঠের বড় অভাব উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ঢাকার বাইরে যেসব প্রতিষ্ঠানে খেলার মাঠ আছে সেখানে কৃষকরা ধান ও অন্য শস্যের মাড়াইয়ের কাজ করছেন। এজন্য প্রতিষ্ঠান প্রধানদের মিলে পরিকল্পনা করে সীমিত মাঠ ব্যবহার করে শরীর চর্চা চালিয়ে যেতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা খেলাধুলা ও শরীর চর্চা পাঠ্যপুস্তকে অর্ন্তভূক্ত করেছি। অনেকেই মনে করেন এ বিষয়ের পরীক্ষা হবেনা। অবশ্যই পরীক্ষা হবে। খেলাধুলা ও শরীর চর্চার পারফরমেন্স পরীক্ষার নম্বর হিসেবে বিবেচিত হবে।

বিশেষ অতিথি ছিলেন, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহাবুবুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন