টানা বৃষ্টিতে ধসের ঝুঁকিতে বিদ্যালয় ভবন - স্কুল - Dainikshiksha

টানা বৃষ্টিতে ধসের ঝুঁকিতে বিদ্যালয় ভবন

নিজস্ব প্রতিবেদক |

 টানা বৃষ্টির ফলে রাঙামাটি লংগদু উপজেলার বেশকিছু পাহাড়ী এলাকার বসতবাড়ি, দোকান ও গুরুত্বপূর্ণ স্থাপনা ধসের ঝুঁকির মধ্যে রয়েছে। শুক্রবার সকালে উপজেলার মাইনীমূখ মডেল হাই স্কুলের নবনির্মিত একটি একাডেমিক ভবন এবং নির্মাণাধীন একটি ভবনের পেছন থেকে ১০০ ফুট মাটি ধসে পড়ে। এর ফলে বিদ্যালয় ভবন দুটি যে কোনো সময় ধসে যেতে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ।

খবর পেয়ে বৃষ্টি উপেক্ষা করে উপজেলা প্রশাসন গাছের খুঁটি (বল্লি) পুঁতে দেওয়াল তৈরি করে ধস ঠেকানোর ব্যবস্থা নিয়েছে। সম্প্রতি জাইকার অর্থায়নে একটি ভবনের দ্বিতল  অংশটি নির্মাণ করা হয়েছে এবং উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২য় ভবনটি নির্মাণাধীন বলে জানা যায়। এ বিদ্যালয়ের পাশেই রয়েছে মাইনীমূখ সরকারি প্রাথমিক বিদ্যালয়। ইতিমধ্যে এটিকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষনা করেছে প্রশাসন।

মাইনীমূখ মডেল হাই স্কুলের শিক্ষক শহিদুল ইসলাম জানান, শুক্রবার সকালে স্কুলের দুইতলা একাডেমিক ভবন এবং নির্মাণাধীন একটি ভবনের পেছনের মাটি ধসে যায়। ফলে ভবন দুটি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে। আমরা ইউএনও স্যারকে জানালে স্যার দ্রুত প্রতিরোধ দেওয়াল তৈরি করে ধস ঠেকানোর ব্যবস্থা নেন। আজ শুক্রবার সন্ধ্যার মধ্যে অর্ধেক অংশ বল্লি পুঁতে এবং ত্রেপাল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। বাকিটা কাল (শনিবার) সকালে শেষ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রবীর কুমার রায় বলেন, ‘বিদ্যালয় ভবনটি ধসের ঝুঁকিতে রয়েছে শুনে দ্রুত গাছের খুঁটি পুঁতে প্রতিরোধ দেয়াল তৈরির ব্যবস্থা নেওয়া হয়েছে। আপাতত ভবনটি ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। ভবনের ধস ঠেকাতে নির্মাণকারী ঠিকাদারকে এগিয়ে আসতে অনুরোধ করেন তিনি।’ 

২১ থেকে ২৫ জুলাইয়ের এগ্রিকালচার ডিপ্লোমা পরীক্ষা স্থগিত - dainik shiksha ২১ থেকে ২৫ জুলাইয়ের এগ্রিকালচার ডিপ্লোমা পরীক্ষা স্থগিত একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন - dainik shiksha বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website