টিভিতে পাঠদান: ক্লাসে ব্যাকগ্রাউন্ড মিউজিক বিড়ম্বনার মধ্য দিয়ে শুরু - স্কুল - দৈনিকশিক্ষা

টিভিতে পাঠদান: ক্লাসে ব্যাকগ্রাউন্ড মিউজিক বিড়ম্বনার মধ্য দিয়ে শুরু

নিজস্ব প্রতিবেদক |

রোববার (২৯ মার্চ) সংসদ টিভিতে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষামূলকভাবে সম্প্রচারে  সারাদেশে ব্যাপক সাড়া পড়েছে। তবে, শুরুতেই ব্যাকগ্রাউন্ড মিউজিক কিছুটা বিরক্তির কারণ হয়েছে অনেকেরই।  এটুআইয়ের ফেসবুক পেইজে মাধ্যমিকের ক্লাস লাইভ সম্প্রচার করা হলে এসব বিষয় উল্লেখ করে কমেন্ট করেছেন অনেকেই। দৈনিক শিক্ষার ফেসবুক পেজে মন্তব্য করেছেন তরা। 

রোববার সকালে সংসদ টিভি ও এটু এর ফেসবুক পেজে ষষ্ঠ শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু হয়। ৯টায় ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি ক্লাস হওয়ার কথা থাকলেও সম্প্রচারিত হয়েছে ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ক্লাস। এরপর ৯টা ২৫ মিনিটে বিজ্ঞান ক্লাস সম্প্রচারের কথা থাকলেও হয়েছে আইসিটি ক্লাস। তবে, ৯টা ৫০ মিনিটে নির্ধারিত ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ক্লাস সম্প্রচার করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে টিভিতে এই পাঠদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। দীর্ঘ ছুটিতে লাখ লাখ শিক্ষার্থীকে পড়াশোনার মধ্যে রাখার সরকারি এউ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। 

এদিকে, প্রথম দিনের ক্লাস নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা যেসব আপত্তি জানিয়েছেন সেগুলো ইতোমধ্যে সরকারের নজরে এসেছে বলে  গণমাধ্যমকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য্য।

রোববারের ক্লাসগুলোর প্রচার শেষে তিনি সাংবাদিকদের বলেন, “ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে আপত্তির বিষয়টি আমরা আমলে নিয়েছি, অন্য কোনো ক্লাসে এই ব্যাকগ্রাউন্ড মিউজিক রাখা হবে না। “বোর্ডে যেসব লেখা দেখানো হচ্ছে সেগুলো আরও জুম করে বড় করে দেখানোর বিষয়ে কাজ চলছে।”
 
বর্তমানে রেসিডেন্সিয়াল মডেল কলেজে সংসদ টিভিতে প্রচারের জন্য ক্লাস রেকর্ডিং করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ভালো শিক্ষকদের দিয়েই ক্লাসগুলো করানো হচ্ছে। “সংসদ টিভিতে এসব ক্লাস দেখে শিক্ষার্থীদের বাড়ির কাজগুলো করে রাখতে হবে। স্কুল খুললে সেগুলো সংশ্লিষ্ট শিক্ষককের কাছে জমা দিতে হবে। স্কুল বন্ধ থাকায় ক্লাস টেস্টগুলো মিস হচ্ছে, এই বাড়ির কাজ দিয়ে সেগুলো পূরণ করা হবে।”
 
যাদের বাসায় টিভি বা ইন্টারনেট সংযোগ নেই, তাদের কী হবে, এই প্রশ্নে প্রবীর ভট্টাচার্য্য বলেন, “এক শতাংশ শিক্ষার্থীর ক্ষেত্রে এমন হতে পারে, আমরা সে বিষয়টিও মাথায় রাখছি।
 
“কোনো শিক্ষার্থীই যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করা হবে। বাসায় টিভি বা ইন্টারনেট সংযোগ না থাকায় কেউ যদি এসব ক্লাসে অংশ নিতে না পারে তাদের আমরা আলাদাভাবে মূল্যায়নের ব্যবস্থা করব।”
 
‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করেছে মাউশি। পরের সপ্তাহের রুটিন আগামী ১ এপ্রিল প্রকাশ করা হবে।

টেলিভিশনে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য পরিচালিত বিষয়ভিত্তিক ক্লাস দেখলেই কাজ শেষ নয়। টিভিতে প্রচারিত প্রতিটি ক্লাসের পর দেয়া হবে বাড়ির কাজ। আর প্রতিটি বিষয়ের আলাদা খাতায় সেই বাড়ীর কাজ শেষ করতে হবে। করোনার তান্ডব শেষ হলে যখন স্কুল খোলা হবে তখন শিক্ষকদের সেই বাড়ীর কাজের খাতা দেখাতে হবে। বাড়ীর কাজের প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শুক্রাবার এসব তথ্য জানানো হয়েছে। একই সাথে ৩ এপ্রিল পর্যন্ত ক্লাসের রুটিন প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। 

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website