টিভিতে পাঠদান: বাড়ির কাজের প্রাপ্ত নম্বরেই হবে ধারাবাহিক মূল্যায়ন - দৈনিকশিক্ষা

টিভিতে পাঠদান: বাড়ির কাজের প্রাপ্ত নম্বরেই হবে ধারাবাহিক মূল্যায়ন

নিজস্ব প্রতিবেদক |

সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য পরিচালিত বিষয়ভিত্তিক ক্লাস দেখলেই কাজ শেষ নয়। টিভিতে প্রচারিত প্রতিটি ক্লাসের পর দেয়া হবে বাড়ির কাজ। আর প্রতিটি বিষয়ের আলাদা খাতায় সেই বাড়ীর কাজ শেষ করতে হবে। করোনার তান্ডব শেষ হলে যখন স্কুল খোলা হবে তখন শিক্ষকদের সেই বাড়ীর কাজের খাতা দেখাতে হবে। বাড়ীর কাজের প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে। বুধবার (২৫ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

আরো পড়ুন: সংসদ টেলিভিশনের ক্লাস রুটিন দেখুন

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’-এ বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনার সময়সূচি প্রকাশ করেছে অধিদপ্তর। নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার (সংযুক্ত) অনুযায়ী আগামী ২৯ তারিখ সকাল ৯টা থেকে ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’-এর কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে ও স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে তা জমা দেবে। এ বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচনা করা হবে।

এদিকে, সংসদ টিভিকে এক পয়সাও দিতে হবে না। রাজধানীর কয়েকটি নামকরা স্কুলে শিক্ষকরা খুশীতে ক্লাস রেকডিং করেছেন। জাতির এ ক্রান্তিকালে তারা কোনো সম্মানীও দাবি করেননি। তবুও শুধু ষষ্ঠ থেকে দশম শ্রেণির লেকচার ভিডিও ধারণের জন্য ১৬ কোটি টাকার বিশাল বাজেট দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। গত সপ্তাহে মন্ত্রণালয়ে এই বাজেট চাওয়া হয়েছে।  এ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।  

১৬ কোটি টাকা কোন কোন খাতে খরচ হবে ইত্যাদি বিষয় জানার জন্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো: গোলাম ফারুকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা ব্যর্থ হয়েছে। তাঁর দপ্তর থেকে জানানো হয়েছে টিভিতে ক্লাস নেয়ার বিষয়টি দেখভাল করছেন কলেজ ও প্রশাসন শাখার পরিচালক অধ্যাপক মো: শাহেদুল খবির চৌধুরী। তাকেও অফিসে পাওয়া যায়নি। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0078780651092529