টিসির নামে অতিরিক্ত টাকা আদায় নয় - কলেজ - দৈনিকশিক্ষা

টিসির নামে অতিরিক্ত টাকা আদায় নয়

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরদ্ধে টিসি নেয়া শিক্ষার্থীদের কাছ থেকে সারা বছরের বেতন, টিউশন ফি, হোস্টেল ফিসহ বিভিন্ন খাতে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ অনেক দিনের। তাই, টিসির নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। টিসি নেয়া শিক্ষার্থীদের কাছ থেকে ছাড়পত্র নেয়ার মাস পর্যন্ত বেতন নিতে ও টিসির মাধ্যমে ভর্তিকৃত শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির আগের মাসের বেতন না নিতে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। রোববার (৮ সেপ্টেম্বর) বোর্ড থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীরা যে মাসে টিসি নিবে তাকে শুধুমাত্র সেই চলমান মাস পর্যন্ত বেতন ও হোস্টেল ফি পরিশোধ করতে হবে। কোনোভাবেই শিক্ষার্থীদের কাছ থেকে পরবর্তী মাসগুলোর বেতন, হোস্টেল ফি, সেশন ফি বাবদ অতিরিক্ত টাকা নেয়া যাবে না। এ ছাড়া টিসি কিংবা অন্যান্য ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়া যাবে না।

একইভাবে টিসি নিয়ে ভর্তি হওয়া কলেজেও কোনোভাবে শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তিকৃত মাসের আগের মাসগুলোর বেতন, হোস্টেল ফি বা সেশন ফি বাবদ কোনো অতিরিক্ত ফি নেয়া যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়

এ ছাড়া শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায়ের উদ্দেশ্যে শিক্ষার্থীদের টিসি আটকে না দেয়ারও নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড। এ ধরনের কোনো অভিযোগ পাওয়া গেলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন কর্মকর্তারা। এমনকি এ ধরনের অভিয়োগে প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতিও বাতিল করা হতে পারে বলেও প্রতিষ্ঠানগুলোকে হুঁশিয়ার করেছে বোর্ড। 

মান ধরে রাখতে না পারলে এমপিও থাকবে না : প্রধানমন্ত্রী - dainik shiksha মান ধরে রাখতে না পারলে এমপিও থাকবে না : প্রধানমন্ত্রী এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা এমপিওভুক্ত ডিগ্রি কলেজের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত ডিগ্রি কলেজের তালিকা এমপিওভুক্ত হল ২ হাজার ৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হল ২ হাজার ৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত এইচএসসি বিএম শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত এইচএসসি বিএম শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এমপিওভুক্তিতে দুর্নীতি করলে কী হয়? - dainik shiksha এমপিওভুক্তিতে দুর্নীতি করলে কী হয়? প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের, মহাসমাবেশ পণ্ড - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের, মহাসমাবেশ পণ্ড শিক্ষক নিয়োগ: দ্বিতীয় ধাপের সুপরিশের তালিকা প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ: দ্বিতীয় ধাপের সুপরিশের তালিকা প্রস্তুত ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেখুন - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেখুন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website