ট্রাফিক জ্যাম কমাবে নতুন পদ্ধতি! - বিবিধ - দৈনিকশিক্ষা

ট্রাফিক জ্যাম কমাবে নতুন পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশে যতগুলো জাতীয় সমস্যা রয়েছে তার মধ্যে অন্যতম ট্রাফিক জ্যাম। আর ট্রাফিক জ্যাম রোধে চৌরাস্তা ক্রসিং সিস্টেম উদ্ভাবন করেছেন বাংলাদেশের একজন গবেষক, বিজ্ঞানী ও লেখক মুহম্মদ হাফিজুর রহমান। যার নাম দেয়া হয়েছে ‘হানড্রেট পারসেন্ট ননস্টপ ট্রাফিক অন ক্রসরোড ইন দ্য হাইওয়ে’। রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আবদুস সামাদ সায়েম।

প্রতিবেদনে আরও বলা হয়, এই বিজ্ঞানীর মতে, সরকার যদি দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কের চৌরাস্তায় এই বৈজ্ঞানিক পদ্ধতিতে ক্রসিংগুলো নির্মাণ করে তাহলে ট্রাফিকবিহীন ননস্টপ যানবাহন চলবে। এমনকি পথচারীরাও নির্বিঘ্নে মহাসড়ক পারাপার হতে পারবে। এতে একদিকে সরকারের অর্থের অপচয় কম হবে, অন্যদিকে যাত্রী-চালকদের দুর্ভোগ কমবে এবং সড়ক দুর্ঘটনাও বহুলাংশে কমে যাবে। উত্তরাঞ্চলের যানজট নিরসনে বিজ্ঞানী মুহম্মদ হাফিজুর রহমানের উদ্ভাবনকৃত চৌরাস্তা ক্রসিংয়ের ডিজাইন অনুযায়ী উত্তরাঞ্চলের প্রবেশদ্বার সিরাজগঞ্জে হাটিকুমরুল গোলচত্বর নির্মাণের দাবি জানিয়েছে সিরাজগঞ্জবাসী।

মুহম্মদ হাফিজুর রহমান জানান, বাংলাদেশে ট্রাফিক জ্যামের প্রধান কারণ হলো চৌরাস্তা ক্রসিং। ট্রাফিক লাইটিং ও ট্রাফিক পুলিশের মাধ্যমে চৌরাস্তা ক্রসিংয়ে প্রত্যেক গাড়িকে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট দাঁড় করিয়ে রাখা হয়। আর এজন্য শত শত গাড়ি চৌরাস্তা ক্রসিংয়ের চারদিকে রাস্তায় লাইনে দাঁড়িয়ে যায়। যে কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তার ডিজাইন অনুযায়ী- চৌরাস্তা ক্রসিং নির্মাণ করা হলে কোনো গাড়িকে এক সেকেন্ডের জন্যও ক্রসিংয়ে দাঁড়িয়ে থাকতে হবে না। এমনকি ট্রাফিক পুলিশ ব্যবস্থাও থাকতে হবে না। আর প্রযুক্তি মোতাবেক ডিজাইনটি বাস্তবায়ন করতে চৌরাস্তা ক্রসিংয়ের উভয় দিক মিলে ২৪০০ থেকে ৩০০০ ফুট জায়গার প্রয়োজন হবে। প্রশস্ততার জন্য ১৬০ ফুট জায়গা। স্বল্পব্যয়ে ক্রসিংগুলো নির্মাণ করা যাবে।

করোনায় আরো ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৪২৩ - dainik shiksha করোনায় আরো ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৪২৩ চাষ না করে কৃষি জমি ফেলে রাখলে নিয়ে নেবে সরকার - dainik shiksha চাষ না করে কৃষি জমি ফেলে রাখলে নিয়ে নেবে সরকার পছন্দের শিক্ষকের পাঠদান পাওয়া যাবে মোবাইল ফোনে - dainik shiksha পছন্দের শিক্ষকের পাঠদান পাওয়া যাবে মোবাইল ফোনে লকডাউন উঠানো, না উঠানো নিয়ে যা বললেন এন আই খান (ভিডিও) - dainik shiksha লকডাউন উঠানো, না উঠানো নিয়ে যা বললেন এন আই খান (ভিডিও) শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মন্ত্রণালয় নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা - dainik shiksha উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা please click here to view dainikshiksha website