ডাকসু নির্বাচনকে জালিয়াতি দাবি করে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ডাকসু নির্বাচনকে জালিয়াতি দাবি করে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্যোগে এক বছর আগে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে জালিয়াতি দাবি করে বিক্ষোভ করেছে প্রগতিশীল ছাত্র জোট। বুধবার (১১ মার্চ) ডাকসু নির্বাচনের এক বছর পূর্তি উপলক্ষে এ বিক্ষোভ মিছিল করেন ছাত্র জোটের ঢাবি শাখা। মিছিলটি টিএসসি থেকে শুরু হয়ে কলাভবন-মধুর ক্যান্টিন প্রদক্ষিণ করে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল | ছবি : ঢাবি প্রতিনিধি

প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকীর সভাপতিত্বে ও সহ-সভাপতি সাদেকুল ইসলামের পরিচালনায় এতে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি মিম আরাফাত মানব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজীব কান্তি রায় ও বিপ্লবী ছাত্র মৈত্রীর সংগঠক জাবির আহমেদ জুবেল।

বক্তারা বলেন, “আজ ১১ মার্চ কালো দিবস। আজ থেকে এক বছর আগের এই দিনে জালিয়াতির ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। শিক্ষক নামধারী বিবেকবর্জিত একদল মানুষ-প্রশাসন-ছাত্রলীগের প্রত্যক্ষ তৎপরতায় ভোট কারচুপি হয়। আগের রাতে ছাত্রলীগের প্রার্থীদের পক্ষে ব্যালটে সিল মেরে বাক্স ভর্তি করা, নির্দিষ্ট প্রার্থীদের পক্ষে ভোট দিতে চাপ প্রয়োগ, অন্য প্রার্থীদের ভোট দিতে বাধা প্রদান, লাইনে কৃত্রিম জটলা তৈরি করে রাখা সবই ছিল। এভাবেই ছাত্রদের ভোটাধিকার হরণ করা হয়েছে।”

বক্তারা আরও বলেন, “ডাকসু র্নিবাচনের এক বছর হয়ে গেল। প্রায় ৮৭ লাখ টাকা ব্যয় হলো। কিছু কনসার্ট, গান- বাজনার আয়োজন হলো। কিন্তু ছাত্রদের মৌলিক-মানবিক সমস্যার কোনো সমাধান হলো না। হলগুলোতে ছাত্রলীগের ভয়াবহ দখলদারিত্ব। গণরুম-গেস্টরুমে চলে নির্যাতন। এগুলো দেখেও ডাকসু আজ অন্ধের ভূমিকায়।”

সমাবেশের শেষ পর্যায়ে নেতারা ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করে, সুষ্ঠু-নিরপেক্ষ পরিবেশে ডাকসু নির্বাচন দেয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website