ডিগ্রি পাস কোর্স পড়াতে এক বিষয়ে কতজন শিক্ষক লাগে! - এমপিও - Dainikshiksha

ডিগ্রি পাস কোর্স পড়াতে এক বিষয়ে কতজন শিক্ষক লাগে!

দৈনিকশিক্ষা ডেস্ক |

ডিগ্রি কলেজে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমন্বয় না থাকায় ৮ বছর ধরে কলেজে পাঠদান করেও এমপিওভুক্ত হতে পারছেন না অনেক শিক্ষক। বিভিন্ন স্থানে এ ধরনের বহু কলেজ থেকে আর্থিক সুবিধা না পেয়ে মাস শেষে একপ্রকার শূন্য হাতেই বাড়ি ফিরছেন শিক্ষকরা। শুক্রবার (১৬ আগস্ট) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন নিজামুল হক।

কোর্স খোলার শর্ত হিসাবে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের নীতিমালায় বলেছে, স্নাতক (পাস) কোর্স চালুর জন্য বিষয়ভিত্তিক তিন জন শিক্ষক নিয়োগ দিতে হবে। অন্যান্য শর্তের পাশাপাশি নিয়ম মেনে তিন জন শিক্ষক নিয়োগ দিলেই ডিগ্রি (পাস) কোর্স চালুর অনুমতি দেয় এবং নবায়নের ক্ষেত্রেও এ নিয়ম কঠোরভাবে মানে জাতীয় বিশ্ববিদ্যালয়। অথচ শিক্ষা মন্ত্রণালয় ডিগ্রি (পাস) স্তরে বিষয়ভিত্তিক দুই জন শিক্ষক নিয়োগ দেয়ার কথা বলেছে। শিক্ষা মন্ত্রণায়ের জারি করা ২০১৮ খ্রিষ্টাব্দের জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় বলা হয়েছে, ডিগ্রি (পাস) কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ ছাড়াও প্রভাষক/সহকারী অধ্যাপক (বাংলা) দুই জন, প্রভাষক/সহকারী অধ্যাপক (ইংরেজি) দুই জন, প্রভাষক/সহকারী অধ্যাপক (তথ্য প্রযুক্তি) দুই জন, প্রভাষক/সহকারী অধ্যাপক (ঐচ্ছিক বিষয় চালু থাকলে) দুই জন হবে। এসব শিক্ষকই এমপিওভুক্তি পাবেন। এর বাইরে কোনো শিক্ষক নিয়োগ দিলে এর দায় শিক্ষা মন্ত্রণালয় নেবে না। প্রতিষ্ঠান কর্তৃপক্ষকেই ঐ শিক্ষকদের বেতন দিতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় বৈপরীত্য থাকায় বিপাকে শিক্ষকরা। কলেজে ডিগ্রি (পাস) কোর্স অনুমতি নিতে গিয়ে তিন জন করে শিক্ষক নিয়োগ দিয়েছে বেসরকারি ডিগ্রি কলেজগুলো। আর এতেই বিপত্তি ঘটে। দুই জন শিক্ষক এমপিওভুক্ত হলেও তৃতীয় জন এমপিওভুক্ত হতে পারছে না। তবে এ নিয়ে আদালতের রায়ের আলোকে ২০১০ খ্রিষ্টাব্দের পূর্বে নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষকরা এমপিওভুক্ত পেয়ে থাকলেও এরপরের নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারছেন না। শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (পাস) কলেজের এ জনবল কাঠামোকে সমন্বয়হীনতার কথা বলেছেন সংশ্লিষ্টরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক নোমান উর রশীদ বলেন, শিক্ষার মান রক্ষার জন্য ডিগ্রিতে প্রতি বিষয়ে তিন জন শিক্ষক প্রয়োজন। সে হিসাব বিবেচনায় এনে ডিগ্রি খোলার শর্ত হিসাবে বিষয়ভিত্তিক তিন জন শিক্ষকের কথা বলা হয়েছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্য এক কর্মকর্তা বলেছেন, আমরা আশা করেছিলাম—শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ খ্রিষ্টাব্দে যে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা করেছে সেখানে তিন জন শিক্ষকের কথা উল্লেখ করবে; কিন্তু তা করা হয়নি।

জাহিদ নামে এক শিক্ষক বলেন, ডিগ্রির বিষয়ভিত্তিক তৃতীয় পদের শিক্ষকদের নিয়োগ বিধিমোতাবেক হওয়া সত্ত্বেও দীর্ঘদিন ধরে এমপিওভুক্তি থেকে বঞ্চিত থেকে মানবেতর জীবনযাপন করছি। তৃতীয় শিক্ষকরা সমান দায়িত্ব পালন করা সত্ত্বেও আমরা বৈষম্যের শিকার। তবে ডিগ্রি কলেজে কতজন তৃতীয় শিক্ষক রয়েছেন তার সংখ্যা সংগ্রহ করেছে মন্ত্রণালয়। মাউশির তথ্য অনুযায়ী, দেশে ৮৪১ জন বিষয়ভিত্তিক তৃতীয় শিক্ষক রয়েছেন। এদের এমপিওভুক্ত করতে সরকারের ২৫ কোটি টাকা প্রয়োজন হবে।

শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা - dainik shiksha শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কঠোর হচ্ছে নীতিমালা প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে - dainik shiksha প্রাথমিকে ৬১ হাজার শিক্ষকের পদ সৃষ্টি হবে দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি - dainik shiksha দৈনিকশিক্ষার প্রতিবেদনে জাহাঙ্গীরকে ওএসডি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন - dainik shiksha প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভিকারুননিসায় ৪৪৩ অতিরিক্ত ভর্তি, সাবেক অধ্যক্ষকে শোকজ তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website