ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহ - বিবিধ - Dainikshiksha

ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক |

ডিসেম্বর মাসের শেষার্ধে রাতে স্বাভাবিকের চেয়ে কম তাপমাত্রা থাকতে পারে। একইসঙ্গে ওই সময়ে এক থেকে দু'টি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ তথ্য জানিয়েছে। রবিবার আবহাওয়া অধিদফতরে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।

দীর্ঘ মেয়াদি প্রতিবেদন অনুযায়ী ডিসেম্বর মাসে বাংলাদেশের স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে জানিয়ে সামছুদ্দিন আহমেদ বলেন, ‘এ মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা নিম্নচাপে পরিণত হতে পারে।’

তিনি আরও জানান, এ মাসের প্রথমার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। কিন্তু মাসের শেষার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকতে পারে। ডিসেম্বর মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দু'টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও জানান আহাওয়া অধিদফতরের পরিচালক।

এ মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় ঘন বা মাঝারি কুয়াশা এবং দেশের অন্যত্র মাঝারি বা হালকা ধরনের কুয়াশা পড়তে পারে। ডিসেম্বর মাসে দেশের প্রধান নদীগুলোর পানি প্রবাহ স্বাভাবিক থাকবে বলেও দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সদ্য শেষ হওয়া নভেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে প্রায় ৯০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি। ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। কিন্তু অন্য বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। নবেম্বর মাসে ৩ থেকে ৪ দিন স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও রংপুর ও খুলনা বিভাগে কোনো বৃষ্টিপাত হয়নি।

রবিবার বাংলা বর্ষপঞ্জির ১৮ অগ্রহায়ণ। কাগজে-কলমে শীত শুরু হবে আরও ১২ দিন পর। কিন্তু এক প্রকৃতিতে বলতে গেলে পুরো দমেই শীতের আমেজ। রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website