ডিসেম্বরের শেষে স্কুলের ভর্তি পরীক্ষা - ভর্তি - Dainikshiksha

ডিসেম্বরের শেষে স্কুলের ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় সংসদ নির্বাচনের কারণে  বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে হবে। তবে সরকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষা ও প্রথম শ্রেণির লটারি ২৮, ২৯ ও ৩০ ডিসেম্বরের মধ্যে আয়োজন করা হবে। নির্বাচন কমিশনের তাগিদে বুধবার (৭ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত পৃথক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। 

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ সাংবাদিকদের বলেন, ইসির নির্দেশনামত বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে হবে। তবে সরকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষা ও প্রথম শ্রেণির লটারি ২৮, ২৯ ও ৩০ ডিসেম্বরের মধ্যে আয়োজন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানে বছরের শেষের দিকে বার্ষিক ও ভর্তি পরীক্ষা থাকে। এছাড়া জেএসসি এবং এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষা থাকে।অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকে। তবে প্রাথমিক সমাপনী পরীক্ষা এ মাসেই শেষ হয়ে যাবে। ইতোমধ্যে প্রাথমিকের বার্ষিক পরীক্ষার সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৯ নভেম্বর থেকে এই পরীক্ষা নিতে হবে। বার্ষিক শিক্ষাপঞ্জি অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা নেয়ার নির্দেশনা ছিল।

এদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা নিয়ে জটিলতা চলছে। এসব প্রতিষ্ঠানের পরীক্ষা আলাদাভাবে নেয়া হয়ে থাকে। এ কারণে ওই পরীক্ষার কী ভাগ্য হবে সেটি এখনও জানা যায়নি। যদিও ভিকারুননিসা নূন এবং উদয়ন উচ্চ বিদ্যালয়ের মত প্রতিষ্ঠান ইতোমধ্যে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে।  এ পরিস্থিতিতে অবশ্য মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে জানিয়ে অধিদপ্তরের পরিচালক অধ্যাপক আবদুল মান্নান বলেন, ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি হাইস্কুলগুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছিল। এখন ওই পরীক্ষা ২৮ ডিসেম্বর থেকে নেয়ার চিন্তাভাবনা আছে। 
ইতিপূর্বে ১ থেকে ১৩ ডিসেম্বর এই ভর্তির আবেদন অনলাইনে নেয়ার সিদ্ধান্ত ছিল। সেটি এ মাসের শেষের দিকে চলে আসতে পারে। এ ব্যাপারে প্রস্তুতি নিতে ইতোমধ্যে আজ বুধবার টেলিটককে নির্দেশ দেয়া হয়েছে। টেলিটক আবেদনপত্র গ্রহণে কারিগরি সহায়তা দিয়ে থাকে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, ইসির নির্দেশনামত ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানকে মুক্ত রাখার ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্যে এসএসসির নির্বাচনী পরীক্ষা শেষ হয়েছে। ৩ ডিসেম্বরের মধ্যে এইচএসসি নির্বাচনী পরীক্ষা শেষ হবে। এ মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে শেষ হবে জেএসসি পরীক্ষা। ডিসেম্বরের শেষে এই পরীক্ষার ফলপ্রকাশ করা হবে।

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website