ডোপ টেস্টে পজিটিভ হলে চাকরি হারাতে হবে : ডিএমপি কমিশনার - বিবিধ - দৈনিকশিক্ষা

ডোপ টেস্টে পজিটিভ হলে চাকরি হারাতে হবে : ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক |

সন্দেহভাজন মাদকসেবী পুলিশ সদস্যদের ডোপ টেস্টের উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পরীক্ষায় পজিটিভ এলে,অর্থাৎ মাদক সেবনের প্রমাণ মিললে তাকে চাকরি হারাতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম।

তিনি বলেন, মাদকের সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে গোয়েন্দা নজরদারি চলছে। যে উদ্দেশ্য নিয়ে আমরা মাদকের বিরুদ্ধে নেমেছিলাম, তা অব্যাহত রাখতে হবে। আর তা করতে গিয়ে মাদকসেবী পুলিশ সদস্য থাকলে তাদের ছাড় দেওয়া হবে না।

রোববার (১৬ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে আয়োজিত ডিএমপির মাসিক অপরাধ সভায় কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, ‘বিট পুলিশিং ও গ্রেফতার মাদক ব্যবসায়ীদের কাছ থেকে প্রাওয়া তথ্য কাজে লাগিয়ে মাদকসেবীদের তালিকা করতে হবে। আমরা তাদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে পুনর্বাসনে সহযোগিতা করব।’

পথশিশুদের মাদকসেবনের বিষয়ে তিনি বলেন, ‘যেসব পথশিশু মাদক ও ড্যান্ডি খাচ্ছে, তাদের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। ভবিষ্যতে বড় হয়ে ছিনতাইসহ অপরাধমূলক কাজে এদের জড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।’ শিশুদের কাছে যেন জুতার সল্যুশন আঠা বিক্রি করা না হয়, সে বিষয়ে দোকানদারদের কঠোরভাবে সতর্ক করার নির্দেশ দেন তিনি।

মাসিক অপরাধ বিষয়ক সভায় উঠে আসে, ঢাকা মহানগর এলাকায় জুলাইয়ে উদ্ধার করা মাদকের পরিমাণ এবং গ্রেফতার আসামি ও এ সংক্রান্ত মামলার সংখ্যা আগের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ফলে সবাইকে ফের মাদকের বিরুদ্ধে সজাগ থাকার তাগাদা দেওয়া হয়।

শফিকুল ইসলাম বলেন, ডিএমপির মনিটরিং সেলের মাধ্যমে থানায় সেবাপ্রত্যাশীদের সঙ্গে যোগাযোগ করে দেখা যাচ্ছে, থানায় মামলা ও জিডি গ্রহণের ক্ষেত্রে পুলিশের আচরণে জনসাধারণ সন্তুষ্ট হচ্ছেন। এটা আমাদের ধরে রাখতে হবে এবং সেবার মান আরও বাড়াতে হবে। ঢাকা মহানগরে সংঘটিত হত্যা, ডাকাতি ও ছিনতাই মামলার পরিমাণও অনেক ভালো বলে জানান ডিএমপি কমিশনার।

১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা - dainik shiksha ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ - dainik shiksha ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য - dainik shiksha ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা - dainik shiksha মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর please click here to view dainikshiksha website