ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাব অটোমেশনের উদ্বোধন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাব অটোমেশনের উদ্বোধন

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘হিসাব অটোমেশন’ উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৪ অক্টোবর) অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে হিসাব অটোমেশনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অটোমেশনের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটালাইজড রসিদ সংগ্রহের মাধ্যমে তাদের বেতন ও যাবতীয় ফিসের টাকা জনতা ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে পারবে। এছাড়া তারা মোবাইল অ্যাপের মাধ্যমেও যে কোন বাণিজ্যিক ব্যাংকের কার্ড বা মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, রকেট, নগদ ইত্যাদির সাহায্যে যে কোন স্থান থেকে যে কোন সময়ে জমা দিতে পারবে। টাকা জমা দেয়া হলে তাৎক্ষণিকভাবে জমার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাবে নির্ভুলভাবে সন্নিবেশিত হবে।

এ অটোমেশনের ফলে বিশ্ববিদ্যালয়ের সকল খাতের আয়-ব্যয়, বিভিন্ন খাতের আর্থিক বিবরণী এবং অর্থবছরের বাজেট দ্রুততম সময়ে তৈরি করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন, পেনশন, ইনকাম ট্যাক্স, ইন্স্যুরেন্স, ব্যাংক লোন, প্রভিডেন্ট ফান্ড, বেনিভোলেন্ট ফান্ড, শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত বিল, বিভিন্ন ট্রাস্ট ফান্ডের হিসাব ইত্যাদি এই অটোমেশনের ফলে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এছাড়া, সরকারের বিভিন্ন দফতর বা সংস্থার চাহিদা মাফিক বিভিন্ন আয় ব্যায়ের হিসাব বিবরণী দ্রুততম সময়ে সরবরাহ করা সম্ভব হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ পরিচালিত DU-AIS Project এর মাধ্যমে  ১৫টি সফট্ওয়্যার মডিউলের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের এই অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিনেুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটির (বিশেষজ্ঞ কমিটি) আহ্বায়ক অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে ড. মো. আখতারুজ্জামান বলেন, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে এবং সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। তিনি অটোমেশন প্রক্রিয়ার আপডেট ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেন, প্রশাসনের সকল স্তরে এই সুবিধা পৌঁছে দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তব রূপ লাভ করছে।

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website