ঢাকা বিশ্ববিদ্যালয় কোনোদিনও প্রাচ্যের অক্সফোর্ড ছিল না: জবি ভিসি - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাকা বিশ্ববিদ্যালয় কোনোদিনও প্রাচ্যের অক্সফোর্ড ছিল না: জবি ভিসি

ঢাবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়। এটা কোনোদিনও প্রাচ্যের অক্সফোর্ড ছিল না। এটা একটা বদনাম দিয়ে গেছে। যখন এটাকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয় তখন এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা ছিল ৫-৬ হাজার। আর শিক্ষক ছিল ৬৫-৬৬ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত শুক্রবার টিএসসিতে এক সেমিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান এসব কথা বলেন।

জবি উপাচার্য বলেন, এটা কোনোদিন প্রাচ্যের অক্সফোর্ড ছিল না। এটা হলো আমার প্রথম আবিষ্কার। আস্তে আস্তে আমরা অক্সফোর্ড হওয়ার চেষ্টা করছি।

ওই সময় বিজ্ঞান গবেষণাগার এটা সেটা কিছুই ছিল না উল্লেখ করে ড. মিজানুর রহমান বলেন, এরপরেও এটাকে প্রাচ্যের অক্সফোর্ড বলে চলে গেছে।

তিনি বলেন, আমি যখন প্রথম অক্সফোর্ডে যাই তখন আমি দেখার চেষ্টা করি কেন আমাদের এ বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো। আমি দেখলাম একমাত্র গাজীহুল উম্মুল স্কুলের সঙ্গে আমাদের অক্সফোর্ডের মিল আছে। কারণ অক্সফোর্ডের বয়স তখন প্রায় ৬শ’ বছর। হঠাৎ করে এগুলো আমরা বলে ফেলি আসলে এগুলো আমরা ঠিক করি না।

শিক্ষার মান কমে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের আলু উৎপাদন বেড়ে গেছে। শাকসবজি উৎপাদন বেড়েছে, বিশ্বে আমরা ৮ম অবস্থানে রয়েছি।আমাদের সবকিছুতে উন্নতি। তবে লেখাপড়ার বিষয়ে তেমন নেই।

তিনি বলেন, পূর্ব পাকিস্তান থাকার সময় আমাদের গড় আয়ু ছিল ২৭ বছর আর এখন আমাদের গড় আয়ু বেড়ে ৭৪ বছর হয়েছে। শুধু শিক্ষা নিচের দিকে নেমে যাচ্ছে। যদি এভাবে যায় এক সময় মাটির নিচে দেবে যাবে।

করোনা আক্রান্ত আরও পাঁচ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১ - dainik shiksha করোনা আক্রান্ত আরও পাঁচ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১ এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী - dainik shiksha এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? - dainik shiksha করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী - dainik shiksha করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে - dainik shiksha ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website