ঢাবিতে অধ্যাপক ড. অজয় রায়কে স্মরণ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবিতে অধ্যাপক ড. অজয় রায়কে স্মরণ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক ড. অজয় রায় স্মরণে এক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পদার্থবিজ্ঞান  বিভাগের  চেয়ারম্যান অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম, অধ্যাপক ড. মো. আজিজুর রহমান, অধ্যাপক ড. হোসনে জাহান বেগম, অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, অধ্যাপক ড. আমিনুল ইসলাম তালুকদার, অধ্যাপক ড. মিহির লাল সাহা, অধ্যাপক ড. জেরিনা বেগম, অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায় প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত অধ্যাপক ড. অজয় রায়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি একাধারে নিবেদিত প্রাণ শিক্ষক, গবেষক, মুক্তিযোদ্ধা, উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ ছিলেন। পদার্থবিজ্ঞানকে তিনি সহজ, সরল ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন।

তিনি আরও বলেন, বাংলা ভাষায় গণমুখী ইতিহাস চর্চার পথিকৃত ছিলেন তিনি। গুণী এই পদার্থবিজ্ঞানী ব্যক্তি ও কর্মজীবনে পদার্থবিজ্ঞানের সঙ্গে মানববিদ্যার অসাধারণ সংমিশ্রণ ঘটাতে পেরেছিলেন। অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধির চর্চা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় তিনি অসাধারণ ভূমিকা পালন করে গেছেন। আইনের শাসনের প্রতি তার ছিল অগাধ শ্রদ্ধা। তার আদর্শ অনুসরণ করে অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ বিনির্মাণে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, অধ্যাপক ড. অজয় রায় ২০১৯ খ্রিষ্টাব্দের ৯ ডিসেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ - dainik shiksha সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা - dainik shiksha এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল - dainik shiksha শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) - dainik shiksha আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website