ঢাবিতে আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবিতে আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি |

‘গণিত : চ্যালেঞ্জ ও বাস্তবতা’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার (৬ ডিসেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বাংলাদেশ, ভারত, নেপাল, ফ্রান্স, জার্মানী, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, পর্তুগাল, ফিলিপাইন এবং আয়ারল্যান্ডের শিক্ষক ও গবেষকরা এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ এবং বাংলাদেশ গণিত সমিতির যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী। ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে বর্ণনা করে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে তরুণ প্রজন্মকে অবশ্যই গণিতের জ্ঞান অর্জন করতে হবে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পৃথিবীর অন্যান্য খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে গণিত বিষয়ে যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। আন্তর্জাতিক এই সম্মেলন এক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website