ঢাবিতে পরীক্ষা ছাড়া ভর্তিতে ডিনের বক্তব্যে নতুন বিতর্ক - ভর্তি - দৈনিকশিক্ষা

ঢাবিতে পরীক্ষা ছাড়া ভর্তিতে ডিনের বক্তব্যে নতুন বিতর্ক

দৈনিকশিক্ষা ডেস্ক |

লিখিত পরীক্ষা ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সন্ধ্যাকালীন কোর্সগুলোয় ভর্তির সুযোগ রয়েছে। সংবাদ সম্মেলন করে গত মঙ্গলবার এই তথ্য তুলে ধরার পর নতুন করে বিতর্কের মুখে পড়েছেন বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম। তাঁর এই বক্তব্য সঠিক নয় বলে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিন, চেয়ারম্যান ও অধ্যাপকদের অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। তাঁরা বলছেন, বিজ্ঞপ্তি এবং ভর্তি পরীক্ষা ছাড়া এসব কোর্সে ভর্তির সুযোগ নেই। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

পরীক্ষা ছাড়া ছাত্রলীগের ৩৪ নেতা-কর্মীকে ভর্তির প্রতিবাদে গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ ও সংবাদ সম্মেলন করেছে ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন ছাত্রসংগঠন। গতকাল সন্ধ্যায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে উপাচার্য ও ডিনের কুশপুত্তলিকা দাহ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরীক্ষা ছাড়া ভর্তির এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।

গত রোববার পত্রিকায় ‘পরীক্ষা ছাড়াই ভর্তি হয়ে ডাকসু নেতা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হন। এই ৩৪ জনের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদে বিজয়ী ৭ জন নেতা রয়েছেন।

ওই প্রতিবেদন প্রকাশ হওয়ার পর মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের হাবিবুল্লাহ বাহার সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলন করেন শিবলী রুবাইয়াতুল ইসলাম। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করা শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই ভর্তি করা হয়—সংবাদ সম্মেলনে এই তথ্য জানালেও ডিন এই নিয়মের অনুলিপি দিতে পারেননি। তিনি বলেছেন, অনুষদের ‘চেয়ারম্যানস কমিটিতে’ এই সিদ্ধান্ত হয়েছে। তবে কবে এই সিদ্ধান্ত হয়েছে, সেটিও তিনি বলতে পারেননি। সংবাদ সম্মেলনে দেয়া আশ্বাস অনুযায়ী গতকাল সেই সিদ্ধান্তের কপি সাংবাদিকদের দেয়ার কথা ছিল। কিন্তু যোগাযোগ করা হলে ডিনের কার্যালয় থেকে সাড়া পাওয়া যায়নি।

তবে ব্যবসায় শিক্ষা অনুষদের একাধিক বিভাগের সাবেক ও বর্তমান চেয়ারম্যান এবং অধ্যাপক প্রতিবেদককে নিশ্চিত করেছেন যে বাণিজ্য অনুষদে এমন সিদ্ধান্ত হয়নি। ভর্তির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে তা বিভাগের একাডেমিক কমিটি, অনুষদ কমিটি, ডিনস কমিটি হয়ে অবশ্যই একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটে অনুমোদন নিতে হবে।

ভর্তির এই নিয়মের পরিবর্তন এবং সেটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল বা সিন্ডিকেট অনুমোদিত কি না, জানতে চাইলে ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের সন্ধ্যাকালীন প্রোগ্রামগুলো অনুষদের নিজস্ব প্রোগ্রাম। এ ধরনের প্রোগ্রামে কোনো পরিবর্তনের জন্য তাঁদের একাডেমিক কাউন্সিল বা সিন্ডিকেটে যেতে হয় না। 

শিবলী রুবাইয়াতুল ইসলামের এই বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, পরীক্ষা ছাড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তির কোনো সুযোগ নেই। বিভাগের পক্ষ থেকে ভর্তির বিজ্ঞাপন দেয়া হয়। বিভিন্ন খাতের অনেকেই আবেদন করেন। এরপর লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়া হয়। তাঁর মতে, সব অনুষদের জন্যই একই নিয়ম প্রযোজ্য। 

এই নীতিমালা ২০১৫ খ্রিষ্টাব্দের ২০ ডিসেম্বর সিন্ডিকেটে অনুমোদন করা হয় বলে একজন শিক্ষক জানিয়েছেন।

শিবলী রুবাইয়াতুল ইসলাম যে সময়ে ভর্তির নিয়মে পরিবর্তন আনার কথা বলেছেন, তখন ফিন্যান্স বিভাগের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন কিসমাতুল আহসান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে না—এমন কোনো সিদ্ধান্তের কথা তিনি মনে করতে পারছেন না। এই অনুষদের সন্ধ্যাকালীন কোর্সগুলোয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও পরীক্ষা দিয়েই ভর্তি হচ্ছেন। 

বাণিজ্য অনুষদের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সন্ধ্যাকালীন মাস্টার্স প্রোগ্রামের পরিচালক আবু হেনা রেজা হাসান বলেন, তাঁদের সন্ধ্যাকালীন এমবিএ বা মাস্টার্স প্রোগ্রামে যাঁরা ভর্তি হন, তাঁদের প্রত্যেককে পরীক্ষা দিয়েই ভর্তি হতে হয়।

শিক্ষার্থীদের প্রতিবাদ

অবৈধ ভর্তির প্রতিবাদে গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেন কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেয়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা। এ ছাড়া এই ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদারের নেতৃত্বে ছাত্রদলের একটি মিছিল ক্যাম্পাসের শিববাড়ি এলাকায় সমাবেশ করে। অবৈধভাবে ভর্তি হওয়া নেতাদের ডাকসু থেকে অব্যাহতি দেয়ার কথা জানান ছাত্রদলের নেতারা।

দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সঞ্জীব চত্বরে সংবাদ সম্মেলন করে বামপন্থি কয়েকটি ছাত্রসংগঠনের নেতা-কর্মী ও সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাগীব নাঈম। লিখিত বক্তব্যে ডাকসু ও হল সংসদে নির্বাচিত নেতাদের ছাত্রত্ব বাতিলের দাবি জানানো হয়।

সুষ্ঠু তদন্ত চায় টিআইবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবৈধ ভর্তির মতো আত্মঘাতী অবস্থান প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে টিআইবি। এক বিবৃতিতে সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, পরীক্ষা ছাড়া ভর্তির অভিযোগ বাংলাদেশে উচ্চশিক্ষার ভবিষ্যৎ তথা মেধাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার সব প্রত্যাশার জন্য অশনিসংকেত। একদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান নিশ্চিত করা যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানের মর্যাদা ও সুনাম অক্ষুণ্ন রাখার জন্য অপরিহার্য, অন্যদিকে নিয়মনীতি অনুসরণ করে সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করে স্বচ্ছতার মাধ্যমে ভর্তিপ্রত্যাশী সব শিক্ষার্থীর সমান অধিকার প্রতিষ্ঠার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করাও কর্তৃপক্ষের গুরুদায়িত্ব। বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্বের অবস্থাকে রাজনৈতিক বা অন্য কোনো সুবিধা অর্জনের মাধ্যম হিসেবে পরিণত করার যে কোনো প্রয়াসকে কর্তৃপক্ষ প্রতিহত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কোচিং সেন্টারে অভিযান: ২ শিক্ষকের সাজা, শিক্ষার্থীদের ক্ষোভ - dainik shiksha কোচিং সেন্টারে অভিযান: ২ শিক্ষকের সাজা, শিক্ষার্থীদের ক্ষোভ শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মমিনুর রশিদকে বদলি - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মমিনুর রশিদকে বদলি অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সেই সূচি সংশোধন, সস্তুষ্ট নয় শিক্ষার্থীরা - dainik shiksha অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সেই সূচি সংশোধন, সস্তুষ্ট নয় শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১০ মার্চ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ১০ মার্চ এক কলেজে ২ সভাপতি ২ অধ্যক্ষ - dainik shiksha এক কলেজে ২ সভাপতি ২ অধ্যক্ষ এ প্লাস মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়: পরিকল্পনা মন্ত্রী - dainik shiksha এ প্লাস মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়: পরিকল্পনা মন্ত্রী ভুয়া বিএড সনদে আইডিয়াল স্কুলের ৮ শিক্ষকের চাকরি, রয়েল ইউনিভার্সিটির বিরুদ্ধেও পাল্টা অভিযোগ - dainik shiksha ভুয়া বিএড সনদে আইডিয়াল স্কুলের ৮ শিক্ষকের চাকরি, রয়েল ইউনিভার্সিটির বিরুদ্ধেও পাল্টা অভিযোগ প্রশিক্ষণ পেয়েছেন সোয়া ৯ লাখ শিক্ষক তবু প্রশ্ন নোট-গাইড থেকেই - dainik shiksha প্রশিক্ষণ পেয়েছেন সোয়া ৯ লাখ শিক্ষক তবু প্রশ্ন নোট-গাইড থেকেই সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় বসবে প্রায় ১২ লাখ - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় বসবে প্রায় ১২ লাখ করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন শিক্ষা ভবনের মহাপরিচালকের ঘনঘন বিদেশ সফর নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষা ভবনের মহাপরিচালকের ঘনঘন বিদেশ সফর নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website