ঢাবিতে প্লাস্টিক দূষণ প্রতিরোধে ক্যাম্পেইন - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাবিতে প্লাস্টিক দূষণ প্রতিরোধে ক্যাম্পেইন

ঢাবি প্রতিনিধি |

‘ঢাকা আমাদের বাড়ি, নিজ বাড়িকে পরিষ্কার করি’ প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্লাস্টিক দূষণ প্রতিরোধ ক্যাম্পেইন করেছে বেসরকারি সংস্থা ‘আগ্রহ’ । শনিবার (১০ নভেম্বর) বেলা ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত তারা এই ক্যাম্পেইন করে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষকবৃন্দসহ বিভিন্ন স্তরের মানুষ অংশ নেয়।

ক্যাম্পেইনের অংশ হিসেবে তারা ক্যাম্পাসের বিভিন্ন স্থানে জমে থাকা পরিত্যক্ত প্লাস্টিক, পলিথিনসহ পরিবেশ দূষণকারী বিভিন্ন ধরনের বর্জ্য সংগ্রহ করে। রিসাইক্লিং এর জন্য পাঠায়।

ক্যাম্পেইন শেষে সংগঠনটির চেয়ারপার্সন ডালিয়া রহমান বলেন, প্রতিদিন ১৪ মিলিয়ন পলিথিনব্যাগ আমরা ঢাকা শহরে ফেলছি। এগুলো প্রায় শতভাগ উন্মুক্ত পরিবেশে থেকে যাচ্ছে কিংবা ড্রেন এবং স্যুয়ারেজ লাইনে আটকে থেকে বৃষ্টির সময় জলাবদ্ধতা সৃষ্টি করছে। এখনই প্লাস্টিক দূষণ প্রতিরোধের সময় উল্লেখ করে তিনি বলেন, ব্যক্তি পর্যায় থেকে ডাস্টবিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি সকলকে যত্রতত্র আবর্জনা ফেলা থেকে বিরত থাকার আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ ক্যাম্পেইনকে সাধুবাদ জানিয়ে বলেন, যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা থেকে আমাদের দায়িত্বশীল হতে হবে। অন্যত্থায় খুব শিগগিরই এদেশ মহাবিপর্যয়ের সম্মুখীন হবে।

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website