ঢাবিতে বিতর্কিত সেই নিয়োগের সুপারিশ বাতিল - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাবিতে বিতর্কিত সেই নিয়োগের সুপারিশ বাতিল

নিজস্ব প্রতিবেদক |

অনার্স ও মাস্টার্স উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হওয়া প্রার্থীকে পাশ কাটিয়ে মেধাক্রমে নবম স্থানে থাকা একজনকে প্রভাষক হিসেবে নিয়োগের সুপারিশ করা সেই প্রার্থীকে চূড়ান্ত নিয়োগ দিচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেট। গতকাল সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সদস্যদের আপত্তির মুখে বিতর্কিত ওই সুপারিশ বাতিল করা হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন। সোমবার একটি দৈনিকে ‘ডাবল ফার্স্ট ক্লাস ফার্স্ট রেখে মেধাক্রমের নবম প্রার্থীকে নিয়োগের সুপারিশ’ শিরোনামে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন মেধা তালিকায় শীর্ষে থাকা প্রার্থীসহ ওই বিভাগের শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা।

গত ১৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের সভাপতিত্বে সমাজবিজ্ঞান বিভাগে তিনজন প্রভাষক (স্থায়ী) নিয়োগর জন্য বোর্ড বসে। ওই বোর্ডে অন্তত ১৫ জন প্রার্থীর চেয়ে সিজিপিএতে পিছিয়ে থাকা ফাইজুল হক ইশানকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। তার সিজিপিএ যথাক্রমে ৩ দশমিক ৫৮ এবং ৩ দশমিক ৭৫ (অনার্সে মেধাক্রমে নবম)। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম ইশানের থিসিস সুপারভাইজার ছিলেন। তিনি ভাইভাতে তাকে অধিক নম্বর দেন বলে নিয়োগপ্রার্থীরা অভিযোগ তোলেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের জন্য উপউপাচার্যের (শিক্ষা)  সভাপতিত্বে বোর্ড সভা বসে। বোর্ডে সুপারিশকৃতদের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত নিয়োগ দেয়া হয়।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website