ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায় - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায়

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদপত্রে ছবির নির্দেশিকা যারা মানেননি তাদের তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এর জন্য শিক্ষার্থীদের পুনরায় ভর্তি ফি (৩৫০ টাকা) জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে ভর্তি আবেদনের সঙ্গে সংযুক্ত ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয় ছিল। এক্ষেত্রে চোখ-কানসহ পূর্ণ মুখমণ্ডল দৃশ্যমান হতে হবে। আবেদনকারীর ছবি দৈর্ঘ্য ৫৭৫-৬২৫ পিক্সেল এবং প্রস্থ ৪২৫-৪৭৫ পিক্সেলের মধ্যে হতে হবে। ছবি অবশ্যই জেপিজি ফরম্যাটে থাকতে হবে। ছবিটির ফাইলের সাইজ ১০০ কেবির মধ্যে হতে হবে।

সূত্র জানায়, অনেক আবেদনকারী ছবিতে নীল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করেছেন। যদিও ‘ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয়’ বলে নির্দেশিকায় উল্লেখ আছে। কেউ কেউ ‘সেলফি স্টাইলে’ ছবি দিয়েছেন, যা আবেদন প্রক্রিয়ায় অযোগ্য বিবেচিত।

যার কারণে তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এজন্য রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসে ভুল করা অনেক আবেদনকারী জড়ো হন। ২০০ টাকা জরিমানা গুনে এটি সংশোধন করা যাচ্ছিল। কিন্তু সংখ্যা বেশি হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক এক বৈঠকে সিদ্ধান্ত পরিবর্তন করে অনলাইনে ছবি সংশোধনের সুযোগ দেয় ভর্তিচ্ছুদের। পরে সিদ্ধান্তের কথা ওয়েবসাইটে উল্লেখ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে উল্লেখকৃত নতুন সিদ্ধান্তটি হচ্ছে, ‘কোনো আবেদনকারীর ছবিতে দুই কান ও চোখ দেখা না গেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছবিটি গ্রহণ করবে না। যদি কোনো আবেদনকারী ইতোমধ্যে এরূপ ছবি আপলোড করে থাকেন (টাকা জমা দেয়া হোক বা না হোক) তাকে ‘আমি নই’ বাটনে ক্লিক করে সঠিক ছবি দিয়ে পুনরায় আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় আবেদনপত্র বাতিল হবে। সঠিক ছবি দিয়ে আবেদনের পর ব্যাংকে পুনরায় ৩৫০ টাকা জমা দিতে হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যারয়ের ভর্তি কমিটির সমন্বয়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ  বলেন, ভুল করা শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় আমারা তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছি। যা ভর্তির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ - dainik shiksha ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ ঢাবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল - dainik shiksha ঢাবিতে ভর্তি আবেদনের সময় বাড়ল ৫ শতাংশ ইনক্রিমেন্ট দাবিতে শিক্ষকদের মানববন্ধন ৫ সেপ্টেম্বর (ভিডিও) - dainik shiksha ৫ শতাংশ ইনক্রিমেন্ট দাবিতে শিক্ষকদের মানববন্ধন ৫ সেপ্টেম্বর (ভিডিও) মেডিকেল ভর্তি কোচিং সেন্টার ১ সেপ্টেম্বর থেকে বন্ধের নির্দেশ - dainik shiksha মেডিকেল ভর্তি কোচিং সেন্টার ১ সেপ্টেম্বর থেকে বন্ধের নির্দেশ মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফল প্রকাশ প্রকাশ - dainik shiksha মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফল প্রকাশ প্রকাশ টিটিসির সেই ৯২ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট - dainik shiksha টিটিসির সেই ৯২ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট কোটা উঠিয়ে দেয়ার সুপারিশ করব: মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha কোটা উঠিয়ে দেয়ার সুপারিশ করব: মন্ত্রিপরিষদ সচিব কওমি সনদের স্বীকৃতিতে আইনের খসড়া অনুমোদন - dainik shiksha কওমি সনদের স্বীকৃতিতে আইনের খসড়া অনুমোদন ২৭১ কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপন জারি - dainik shiksha ২৭১ কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপন জারি প্রাথমিক সমাপনী পরীক্ষা আর থাকছে না - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা আর থাকছে না উপসচিব হতে চান সরকারি কলেজের দুই শতাধিক শিক্ষক - dainik shiksha উপসচিব হতে চান সরকারি কলেজের দুই শতাধিক শিক্ষক জেএসসি পরীক্ষার সূচি - dainik shiksha জেএসসি পরীক্ষার সূচি এমপিওভুক্ত শিক্ষকদের উৎসব ভাতার চেক ব্যাংকে - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের উৎসব ভাতার চেক ব্যাংকে কারিগরি শিক্ষকদের উৎসব ভাতার চেক ব্যাংকে - dainik shiksha কারিগরি শিক্ষকদের উৎসব ভাতার চেক ব্যাংকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর - dainik shiksha জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website