ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায় - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায়

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদপত্রে ছবির নির্দেশিকা যারা মানেননি তাদের তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এর জন্য শিক্ষার্থীদের পুনরায় ভর্তি ফি (৩৫০ টাকা) জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে ভর্তি আবেদনের সঙ্গে সংযুক্ত ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয় ছিল। এক্ষেত্রে চোখ-কানসহ পূর্ণ মুখমণ্ডল দৃশ্যমান হতে হবে। আবেদনকারীর ছবি দৈর্ঘ্য ৫৭৫-৬২৫ পিক্সেল এবং প্রস্থ ৪২৫-৪৭৫ পিক্সেলের মধ্যে হতে হবে। ছবি অবশ্যই জেপিজি ফরম্যাটে থাকতে হবে। ছবিটির ফাইলের সাইজ ১০০ কেবির মধ্যে হতে হবে।

সূত্র জানায়, অনেক আবেদনকারী ছবিতে নীল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করেছেন। যদিও ‘ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয়’ বলে নির্দেশিকায় উল্লেখ আছে। কেউ কেউ ‘সেলফি স্টাইলে’ ছবি দিয়েছেন, যা আবেদন প্রক্রিয়ায় অযোগ্য বিবেচিত।

যার কারণে তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এজন্য রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসে ভুল করা অনেক আবেদনকারী জড়ো হন। ২০০ টাকা জরিমানা গুনে এটি সংশোধন করা যাচ্ছিল। কিন্তু সংখ্যা বেশি হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক এক বৈঠকে সিদ্ধান্ত পরিবর্তন করে অনলাইনে ছবি সংশোধনের সুযোগ দেয় ভর্তিচ্ছুদের। পরে সিদ্ধান্তের কথা ওয়েবসাইটে উল্লেখ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে উল্লেখকৃত নতুন সিদ্ধান্তটি হচ্ছে, ‘কোনো আবেদনকারীর ছবিতে দুই কান ও চোখ দেখা না গেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছবিটি গ্রহণ করবে না। যদি কোনো আবেদনকারী ইতোমধ্যে এরূপ ছবি আপলোড করে থাকেন (টাকা জমা দেয়া হোক বা না হোক) তাকে ‘আমি নই’ বাটনে ক্লিক করে সঠিক ছবি দিয়ে পুনরায় আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় আবেদনপত্র বাতিল হবে। সঠিক ছবি দিয়ে আবেদনের পর ব্যাংকে পুনরায় ৩৫০ টাকা জমা দিতে হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যারয়ের ভর্তি কমিটির সমন্বয়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ  বলেন, ভুল করা শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় আমারা তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছি। যা ভর্তির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা - dainik shiksha এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website