ঢাবিতে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপিত - বিবিধ - Dainikshiksha

ঢাবিতে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে শনিবার (১২ জানুয়ারি ) দিনব্যাপী স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে একটি আলোচনা সভা, বিবেকানন্দ বৃত্তি প্রদান ও শিক্ষা উপকরণ বিতরণের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী ধ্রুবেশানন্দজী মহারাজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান,দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, জয়ন্ত কুমার দেব, নির্মল কুমার চ্যাটার্জী এবং অখিল চন্দ্র ভৌমিক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বামী বিবেকানন্দের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন জ্ঞানের সাধক। বাঙালী জাতি ও হিন্দু ধর্মকে বিশ্বের কাছে তুলে ধরেন তিনি। বাঙালী জাতীয়তাবাদের ভাবনা এবং সমাজের সকলকে এক করে দেখার অনুপ্রেরণা এ মহান বাঙালীর কাছ থেকেই আমরা পেয়েছি।

এর আগে রাত ১২টা ১ মিনিটে জগন্নাথ হলের স্বামী বিবেকানন্দ ভাস্কর্য প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর সূচনা হয়। সকাল ৭টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া, সকাল সাড়ে ৯টায় জগন্নাথ হল থেকে বিশ্ব শান্তি কামনায় একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়। এসব কর্মসূচীর উদ্বোধন করেন বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। 

এছাড়া, অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বার্ষিক প্রকাশনা “জ্ঞানদীপ”এর মোড়ক উন্মোচন করা হয়।

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website