ঢাবির এমফিল ভর্তি ফরম বিতরণ ১৮ সেপ্টেম্বর - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ঢাবির এমফিল ভর্তি ফরম বিতরণ ১৮ সেপ্টেম্বর

ঢাবি প্রতিনিধি |

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আগামি ১৮ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত রেজিস্ট্রারের অফিসের এমফিল ও পিএইচডি শাখার ৩২৩ নং ও ৩২৫ নং কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন প্রার্থীরা। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর)  বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এসএসসি থেকে স্নাতকোত্তর পরীক্ষা পাসের মূল নম্বরপত্র এবং টাকা জমার ব্যাংক রশীদ দেখিয়ে প্রার্থীকে এ আবেদনপত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে আগামী ১৮ অক্টোবরের মধ্যে জমা দিতে বলা হয়েছে ভর্তিচ্ছুদের। 

আবেদনের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ৫০০ টাকা জমার ব্যাংক রশিদের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক, বিভাগের চেয়ারম্যান অথবা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের চার বছর মেয়াদী স্নাতক সম্মান ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদী স্নাতক সম্মান ও এক বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা দুই বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এছাড়া প্রার্থীদের স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকুরি অথবা স্বীকৃত মানের জার্নালে প্রকাশিত ১টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। ভর্তিচ্ছু প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। ভর্তিচ্ছুদের মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৫ এর মধ্যে ৩.৫ এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় অথবা জিপিএ ৪ এর মধ্যে ৩ থাকতে হবে বলেও জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website