ঢাবি শিক্ষার্থীদের সমস্যা সমাধানে হচ্ছে অভিযোগ কমিটি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবি শিক্ষার্থীদের সমস্যা সমাধানে হচ্ছে অভিযোগ কমিটি

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের বিরুদ্ধে ঘটে যাওয়া যেকোনো অত্যাচার, নির্যাতনসহ একাডেমিক ও সহ-শিক্ষা কার্যক্রম সংক্রান্ত যেকোনো অনুযোগ, অসন্তোষ ও আপত্তি জানাতে পারবে ‘অভিযোগ কমিটি (Grievance Committee)’র নিকট। এ উপলক্ষে অভিযোগ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী এই কমিটির কাছে লিখিত ও মৌখিকভাবে তাদের যেকোনো অভিযোগ-অনুযোগ জানাতে পারবেন। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিন’স কমিটির সভায় এই কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর এদিন দুপুরে জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সকল অনুষদের ডিনের নেতৃত্বে এবং সকল ইনস্টিটিউটের পরিচালকের নেতৃত্বে এ কমিটি গঠন করা হবে। ৫ সদস্য বিশিষ্ট প্রতিটি কমিটিতে ২ জন নারী শিক্ষক থাকবেন।

জাতীয় শুদ্ধাচার কৌশল (National Integrity Strategy) বাস্তবায়নেও এ পদক্ষেপটি বিশ্ববিদ্যালয়কে একধাপ এগিয়ে নিবে বলে আশাবাদ ব্যক্ত করে কর্তৃপক্ষ। এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে (এসডিজি) সামনে রেখে গ্র্যাজুয়েটদেরকে সক্ষম ও দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে অনুষদ ও বিভাগসমূহ সমাজ ও জাতির চাহিদা বিবেচনায় নিয়ে শিক্ষা, গবেষণা, সহ-শিক্ষা কার্যক্রম জোরদারসহ প্রয়োজনীয় ক্ষেত্রে কারিকুলাম পুনর্বিন্যাস করবে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website