ঢাবি শিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত নয়: দাবি ভিপি নুরের - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ঢাবি শিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত নয়: দাবি ভিপি নুরের

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার মান ও গবেষণার ক্ষেত্রে আর্ন্তজাতিক অঙ্গনে পরিচিত নয় বলে দাবি করেছেন ডাকসু ভিপি নুরুল হক নুর। করোনা প্রাদুর্ভাবের কারণে বিশ্ববিদ্যালয়ের বন্ধের মধ্যে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে এ কথা বলেনি তিনি। এছাড়া ডাকসু নির্বাচনের ধারাবাহিকতা রক্ষা, ঘরবন্দি শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রস্তাবনা দেয়া এবং প্রভোস্ট কমিটির মিটিংয়ে হলগুলোকে অছাত্র-বহিরাগতমুক্ত করার গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন করার আহবান জানান তিনি।

রোববার সিনেট অধিবেশন বসে। এতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। করোনার কারণে সংক্ষিপ্ত সময়ের মধ্যে অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। বাজেটসহ অন্যান্য বিষয় নিয়ে আগামী ২৩ জুলাই আবার বসবে এই অধিবেশন।

সিনেট অধিবেশনে ডাকসু ভিপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান নিয়ে অনেক আলোচনা হয়, বিশেষ করে যখন বিভিন্ন সংস্থার র‌্যাংকিং প্রকাশিত হয়, দেশের বিভিন্ন উল্লেখযোগ্য ব্যক্তিও এটি নিয়ে কথা বলেন, সাজেশন দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। সকলের কাছে এই বিশ্ববিদ্যালয়ের একটি অন্যরকম গ্রহণযোগ্যতা থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় যতটা রাজনৈতিক কিংবা ইতিহাস-ঐহিহ্যের কারণে আলোচিত, গ্রহণযোগ্য শিক্ষার মান ও গবেষণার ক্ষেত্রে আর্ন্তজাতিক অঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় তেমন অবস্থানে বা পরিচিত নয়। এ বিষয়ে একটি কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

করোনা মহামারির প্রতিকূল সময়ে সংক্ষিপ্ত হলেও সিনেট অধিবেশন বসায় ধন্যবাদ জ্ঞাপন করেন ভিপি নুর। এসময় তিনি উপাচার্য আখতারুজ্জামানের দৃষ্টি আকর্ষণ করে বলেন, দীর্ঘ ২৮ বছর পর আপনার সময়েই নানা প্রতিকূলতা, প্রতিবন্ধকতা থাকার পরও ছাত্র রাজনীতির ঐহিত্য ডাকসু নির্বাচন হয়েছে, সিনেটে ছাত্র প্রতিনিধি নিশ্চিত হয়েছে। গত ২৩ শে মার্চ ডাকসুর ১ বছরের মেয়াদ শেষ হলেও যথাসময়ে নির্বাচনটি সম্পন্ন হয়নি, যদিও সময় বাড়ানোর বিধি-বিধান আছে। ডাকসু নির্বাচনের ধারাবাহিকতা নিয়ে সিনেটের সকলের দৃষ্টি আকর্ষণ করে আপনার কাছে জানতে চাচ্ছিলাম।

এছাড়া প্রভোস্ট কমিটির মিটিংয়ে হলগুলোকে অছাত্র-বহিরাগতমুক্ত করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ডাকসু ভিপি বলেন, এটি খুবই শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত। কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে এর আগেও তিন চার বার এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রভোস্ট কমিটি বার বার সিদ্ধান্ত নিয়েও কেন তা বাস্তবায়ন করতে পারছে না।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website