ঢাবি সাত কলেজ মনস্তাত্ত্বিক লড়াইয়ের অবসান হোক - মতামত - দৈনিকশিক্ষা

ঢাবি সাত কলেজ মনস্তাত্ত্বিক লড়াইয়ের অবসান হোক

দৈনিকশিক্ষা ডেস্ক |

২০১৭ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয় রাজধানীর সাত কলেজ। তারপর থেকে অধিভুক্তি বাতিলের দাবি করে আসছে ঢাবির ছাত্ররা। সাত কলেজেরও রয়েছে বিভিন্ন দাবি-দাওয়া। কার্যত গ্রহণযোগ্য কোনো সমাধান এখনো দিতে পারেননি কর্তৃপক্ষ। বুধবার (১৫ জানুয়ারি) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়। 

চিঠিতে আরও জানা যায়, এদিকে ঢাবির অধিভুক্তির ফলে সাত কলেজের ছাত্রদের যে ইয়ার লস হলো, ভোগান্তির মুখোমুখি হতে হলো—তারা কি এ পর্যায়ে এসে তাদের অধিভুক্তি বাতিল করলে সহজে মেনে নেবে? অধিকাংশ ঢাবি ছাত্র প্রশাসনের সমালোচনার পাশাপাশি সাত কলেজকে ব্যঙ্গ-বিদ্রূপ করছে সামাজিক মাধ্যমে। সাত কলেজও বসে নেই। আমার কাছে যে বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সুদূরপ্রসারী বলে মনে হয়েছে, সেটা হচ্ছে আমাদের বিশ্ববিদ্যালয় এবং সাত কলেজের ছাত্রদের মনস্তাত্ত্বিক লড়াই। কেউ কাউরে নাহি ছাড়ে সমানে সমান। উদ্বেগের বিষয় হচ্ছে, এসব তাদের মানসিক দিকের বহিঃপ্রকাশ। ছাত্রদের মধ্যে এই পারস্পরিক বিদ্বেষ কাম্য নয়। এর জন্য ছাত্ররা দায়ীও নয়, বরং যারা এ সংকট সৃষ্টি করেছে—এর কার্যকর সমাধান বের করা তাদেরই দায়িত্ব।

এ তথ্যে আরও জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমানো, শিক্ষার মান বাড়ানো, এছাড়াও বলা হয় ঢাবির প্রশাসনের আয় বাড়ানো প্রভৃতি কারণে সাত কলেজকে ঢাবির অধিভুক্ত করা হয়। ঢাবির আয় বেড়েছে কি না জানি না, তবে সাত কলেজের শিক্ষার মান কতটুকু বেড়েছে এবং তার ফলে কতটুকু মূল্য দিতে হয়েছে সে সম্পর্কে প্রশ্ন থেকেই যায়। পরিশেষে, আশা থাকবে—এ সংকটের এমন একটা গ্রহণযোগ্য সমাধান বের করা হবে যা ঢাবি এবং সাতকলেজের ছাত্রদের কাছে গ্রহণযোগ্য হবে এবং তাদের মাঝে সদ্ভাব, ভ্রাতৃত্বের বন্ধন প্রতিষ্ঠিত হবে।

লেখক: আদনান চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯১১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯১১ করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর - dainik shiksha করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড নটরডেম-হলিক্রসে ভর্তি ২০ জুনের মধ্যে - dainik shiksha নটরডেম-হলিক্রসে ভর্তি ২০ জুনের মধ্যে উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ - dainik shiksha উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website