তারেক জিয়ার নির্দেশে শিক্ষকদের নতুন সংগঠন ‘ট্যাব’ - বিবিধ - Dainikshiksha

তারেক জিয়ার নির্দেশে শিক্ষকদের নতুন সংগঠন ‘ট্যাব’

নিজস্ব প্রতিবেদক |

প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্র লন্ডনপ্রবাসী তারেক জিয়ার নির্দেশে ‘টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (ট্যাব) নামে শিক্ষকদের একটি নতুন সংগঠন হচ্ছে। প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সরকারি শিক্ষকদের নিয়ে এই সংগঠনের কার্যক্রম শুরু হচ্ছে। বিগত বিএনপি-জামায়াত শাসনামলে তারেক জিয়ার দেয়া তালিকা অনুযায়ী যারা বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার ও বিভিন্ন সরকারি হাইস্কুল ও প্রাইমারিতে শিক্ষকতা পদে ঢুকেছেন তারাই নতুন সংগঠনের মূল দায়িত্বে থাকছেন। ২০০১-২০০৬ সময়কালে যারা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের গুরুত্বপূর্ণ পদে, ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর বড় বড় সরকারি কলেজ ও হাইস্কুলের অধ্যক্ষ ও প্রধানশিক্ষক ও শিক্ষক পদে ছিলেন, তারা তথ্য সংগ্রহ ও রূপরেখা তৈরি করেছেন।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তারেকের নির্দেশে এমন উদ্যোগ নেয়া হচ্ছে বলে একাধিক সূত্র দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন। 

বিএনপি নেতা তরিকুল ইসলামের শ্যালিকা ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সাবেক একজন সভাপতি পেছন থেকে সহায়তা করছেন বলে জানা যায়। এই সভাপতির নেতৃত্বে নজিরবিহীনভাবে ২০১৩ খ্রিস্টাব্দের আগস্ট মাসে দেড়শতাধিক বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা বিরোধী নেত্রী খালেদা জিয়ার রাজনৈতিক অফিসে গিয়ে সভা করেন।

সূত্র জানায়, শিক্ষা অধিদপ্তরের এইচআরএম শাখার উপপরিচালক মো: নাসির হোসেন, একিউএম শাখার উপপরিচালক খুরশীদ আলম,  দীর্ঘদিন যাবত কর্মরত পরিকল্পনা শাখার দুইজন নারী কর্মকর্তা, মনিটরিং ও ইভ্যালুয়েশন শাখার একজন নারী কর্মকর্তা (সাবেক ছাত্রদল কর্মী) ও ঢাকার কয়েকটি স্কুল ও কলেজ কর্মরত কয়েকজন শিক্ষক সম্প্রতি শিক্ষা অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তার সঙ্গে একাধিক বৈঠক করেছেন। ঢাকা ও ইডেন কলেজে কর্মরত শিবিরপন্থী ১৫ জন শিক্ষক দুটি বৈঠকে অংশ নিয়েছেন বলে জানা যায়। শিক্ষা অধিদপ্তরের দুইজন পরিচালক, দুইজন সহকারী পরিচালক ও কুমিল্লা অঞ্চলের একটি সরকারি কলেজের অধ্যক্ষ ওই বৈঠকে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ কিছু নির্দেশনা দিয়েছেন। জানা যায়, শিক্ষা অধিদপ্তরের সাবেক সহকারী পরিচালক এটিএম ফাত্তাহ ও অধিদপ্তরের শিক্ষা কর্মকর্তা মাধ্যমিক-২ মো: আফসার উদ্দিন, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও বয়েজ ও হবিগঞ্জ সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষক ও শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক পদ থেকে সদ্য বদলি হওয়া একজন শিক্ষক রয়েছেন। 

সম্প্রতি শিক্ষা অধিদপ্তর, ডিআইএ, ঢাকা বোর্ড, এনসিটিবি, মাদরাসা বোর্ড, মাদরাসা অধিদপ্তর ও ঢাকার কয়েকটি স্কুল-কলেজে কর্মরত বর্তমান সরকার সমর্থক কয়েকজন কর্মকর্তা সম্পর্কে কিছু তথ্য সংগ্রহ করে তারেকের কাছে পাঠানো হয়েছে বলে জানা যায়। ২৪তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের একটি বড় অংশ এবং ঢাকা, চট্টগ্রাম ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ট্যাবের নিয়ন্ত্রণে থাকবেন বলে জানা যায়।  

আরও পড়ুন: বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আত্মপ্রকাশ

এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ - dainik shiksha এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের - dainik shiksha ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি - dainik shiksha বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website