ফেসবুকে প্রাইভেসি ত্রুটি, ব্লক ফিচার ঠিকমতো কাজ করছে না - আইসিটি - Dainikshiksha

ফেসবুকে প্রাইভেসি ত্রুটি, ব্লক ফিচার ঠিকমতো কাজ করছে না

দৈনিকশিক্ষা ডেস্ক |

বেশ কিছুদিন ধরেই প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে। এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তথ্য বিনিময়ের মতো নানা বিষয়ে ফেসবুককে সমালোচনার মধ্যে পড়তে হয়েছে। এবার জানা গেল ফেসবুকের আরেকটি প্রাইভেসি ত্রুটির কথা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এটি ফেসবুকের নেটওয়ার্ক বাগ বা নেটওয়ার্ক–সংক্রান্ত ত্রুটি। এ ত্রুটির ফলে ফেসবুক ব্যবহারকারী যদি কাউকে ব্লক করে দেন বা কারও সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন, তবে তা ঠিকমতো কাজ করে না। যাঁকে ব্লক করা হয়, তিনি ব্যবহারকারীর পোস্ট দেখতে পারেন, এমনকি বার্তা পাঠাতেও পারেন। অর্থাৎ ব্লকিং সিস্টেম ঠিকমতো কাজ করে না।

ফেসবুক কর্তৃপক্ষ গতকাল সোমবার জানিয়েছে, প্রায় আট লাখ ব্যবহারকারীর ক্ষেত্রে ব্লকিং সমস্যা হয়েছে। এ সমস্যা ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত স্থায়ী ছিল। এ সমস্যা ফেসবুক ও মেসেঞ্জার দুটি সেবাতেই দেখা দিয়েছিল। গতকাল থেকে আক্রান্ত ব্যবহারকারীদের পপ-আপ বার্তার মাধ্যমে বিষয়টি জানাতে শুরু করেছে ফেসবুক।

ফেসবুকের প্রধান প্রাইভেসি কর্মকর্তা এরিন এগান এক ব্লগ পোস্টে এ ত্রুটির জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, ‘কাউকে ব্লক করতে পারাটা কতটা গুরুত্বপূর্ণ আমরা তা জানি।’

ব্লক করার সুবিধা থাকলে ফেসবুকে নিপীড়নের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

বর্তমানে ফেসবুকে প্রায় ২৪০ কোটি ব্যবহারকারীর মধ্যে ব্লকসংক্রান্ত সমস্যায় পড়েছেন অল্পসংখ্যক ব্যবহারকারী।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website