ফেসবুকে প্রাইভেসি ত্রুটি, ব্লক ফিচার ঠিকমতো কাজ করছে না - আইসিটি - Dainikshiksha

ফেসবুকে প্রাইভেসি ত্রুটি, ব্লক ফিচার ঠিকমতো কাজ করছে না

দৈনিকশিক্ষা ডেস্ক |

বেশ কিছুদিন ধরেই প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে। এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তথ্য বিনিময়ের মতো নানা বিষয়ে ফেসবুককে সমালোচনার মধ্যে পড়তে হয়েছে। এবার জানা গেল ফেসবুকের আরেকটি প্রাইভেসি ত্রুটির কথা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এটি ফেসবুকের নেটওয়ার্ক বাগ বা নেটওয়ার্ক–সংক্রান্ত ত্রুটি। এ ত্রুটির ফলে ফেসবুক ব্যবহারকারী যদি কাউকে ব্লক করে দেন বা কারও সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন, তবে তা ঠিকমতো কাজ করে না। যাঁকে ব্লক করা হয়, তিনি ব্যবহারকারীর পোস্ট দেখতে পারেন, এমনকি বার্তা পাঠাতেও পারেন। অর্থাৎ ব্লকিং সিস্টেম ঠিকমতো কাজ করে না।

ফেসবুক কর্তৃপক্ষ গতকাল সোমবার জানিয়েছে, প্রায় আট লাখ ব্যবহারকারীর ক্ষেত্রে ব্লকিং সমস্যা হয়েছে। এ সমস্যা ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত স্থায়ী ছিল। এ সমস্যা ফেসবুক ও মেসেঞ্জার দুটি সেবাতেই দেখা দিয়েছিল। গতকাল থেকে আক্রান্ত ব্যবহারকারীদের পপ-আপ বার্তার মাধ্যমে বিষয়টি জানাতে শুরু করেছে ফেসবুক।

ফেসবুকের প্রধান প্রাইভেসি কর্মকর্তা এরিন এগান এক ব্লগ পোস্টে এ ত্রুটির জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, ‘কাউকে ব্লক করতে পারাটা কতটা গুরুত্বপূর্ণ আমরা তা জানি।’

ব্লক করার সুবিধা থাকলে ফেসবুকে নিপীড়নের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

বর্তমানে ফেসবুকে প্রায় ২৪০ কোটি ব্যবহারকারীর মধ্যে ব্লকসংক্রান্ত সমস্যায় পড়েছেন অল্পসংখ্যক ব্যবহারকারী।

জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক - dainik shiksha জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম - dainik shiksha অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website