তুরস্ক বাংলাদেশী ছাত্রদের আরো বেশি শিক্ষা বৃত্তির সুযোগ দেবে - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

তুরস্ক বাংলাদেশী ছাত্রদের আরো বেশি শিক্ষা বৃত্তির সুযোগ দেবে

দৈনিকশিক্ষা ডেস্ক: |

তুরস্কের আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশী শিক্ষার্থীরা আরো বেশি বৃত্তির সুযোগ পাবে।

আঙ্কারায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী বুধবার তুরস্কের জাতীয় শিক্ষামন্ত্রী ইসমেত ঈলমাজ’র সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতকালে মন্ত্রী তুরস্কের এ সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রী বলেন, তার সরকার বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বাড়াবে। এছাড়া তিনি তুরস্কের আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে ঢাকায় একটি ‘শিক্ষা মেলা’ আয়োজনের কথা বলেন।

বৈঠকে দু’দেশের শিক্ষাখাতের মধ্যে সহযোগিতা বৃদ্ধিসহ বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হয়। বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক বার্তায় একথা জানা যায়।

ঈলমাজ বাংলাদেশকে এশিয়ার উদীয়মান একটি অর্থনৈতিক শক্তি হিসেবে অভিহিত করেন। তিনি দু’দেশের মধ্যকার ঊষ্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্মরণ করে বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন।

উচ্চশিক্ষাসহ সকলখাতে দু’দেশের এ সম্পর্ক আরো সম্প্রসারিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

বৈঠকে পারস্পরিক সমঝোতা প্রোটোকলের মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও তুরস্কের উচ্চশিক্ষা কাউন্সিলের (এইচইসি) মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

এরআগে রাষ্ট্রদূত বাণিজ্য, প্রতিরক্ষা, শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে দু’দেশের মধ্যকার সম্পর্ক সম্প্রসারণ সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

তিনি সাম্প্রতিক বছরগুলোতে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের নেতৃত্বে তুরস্কের অগ্রগতির প্রশংসা করেন।

রাষ্ট্রদূত ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ লক্ষ্যমাত্রা নির্ধারণের প্রেক্ষাপট উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে তুরস্কের মন্ত্রীকে অবহিত করেন।

সূত্র: বাসস।

আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো - dainik shiksha আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম - dainik shiksha কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী - dainik shiksha রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ - dainik shiksha একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website