তৃতীয়-চতুর্থ শ্রেণির পদে নিয়োগে কমিশন গঠনে কমিটি - বিবিধ - Dainikshiksha

তৃতীয়-চতুর্থ শ্রেণির পদে নিয়োগে কমিশন গঠনে কমিটি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি চাকরিতে বেতন কাঠামোর ১১তম গ্রেড থেকে ২০তম গ্রেডের (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণি) বিদ্যমান শূন্য পদ জরুরিভাবে পূরণে কমিশন গঠন করা যায় কি-না তা পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২৭ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির শূন্য পদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠনের বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৩ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) কে আট সদস্যের এই কমিটির সভাপতি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার), মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সমন্বয়), জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের একজন প্রতিনিধি।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব (প্রশাসনিক সংস্থার) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

আদেশে বলা হয়েছে, কমিটি ১১তম গ্রেড থেকে ২০তম গ্রেডের বিদ্যমান শূন্য পদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠন করা যায় কি-না সে বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করবে। কমিটি বিদ্যমান বিধি-বিধান পর্যালোচনা করে একটি অবস্থানপত্র প্রস্তুত করবে। কমিটি প্রয়োজনে যে কোনো সদস্যকে আন্তর্ভুক্ত করতে পারবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী, সরকারি চাকরিতে মোট পদ ১৭ লাখ ৬২ হাজার ২৮৯টি। এর মধ্যে প্রায় ৪ লাখ পদ শূন্য রয়েছে। শূন্য পদের মধ্যে ২ লাখ ৬ হাজার ৭৬০টি তৃতীয় এবং ৭৯ হাজার২৬১টি চতুর্থ শ্রেণির পদ রয়েছে।

২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের - dainik shiksha আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website