দশ টাকায় অ্যাকাউন্ট খুলে নেয়া যাবে সরকারি সহায়তা - বিবিধ - দৈনিকশিক্ষা

দশ টাকায় অ্যাকাউন্ট খুলে নেয়া যাবে সরকারি সহায়তা

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্তরা মোবাইল ব্যাংকিং হিসাবের পাশাপাশি ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেও নগদ অর্থ সহায়তা নিতে পারবেন। যাদের মোবাইল ফোন নেই বা মোবাইল ব্যাংকিং হিসাব খোলা সম্ভব না তাদের সুবিধার জন্য এই সুযোগ দেওয়া হয়েছে। সহজে এসব অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে সোমবার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শুধু জাতীয় পরিচয়পত্রের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যায়নের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। শুরুতে পুরো অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়ার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা নগদের মাধ্যমে ১৭ লাখ পরিবারকে অর্থ দেওয়ার কথা।

এছাড়া ১৫ লাখ পরিবারকে বিকাশ, ১০ লাখ পরিবারকে রকেট এবং ৮ লাখ পরিবারকে শিওরক্যাশ অর্থ পৌঁছে দেওয়ার কথা। তবে অর্ধেক পরিবারের কাছেও এই সহায়তা এখনো পৌঁছেনি বলে জানা গেছে। এরকম অবস্থায় ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হলো।

জানা যায়, লক্ষাধিক ননএমপিও শিক্ষককেও নগদ অর্থ সহায়তা দিয়েছে সরকার।  চেকের মাধ্যমে এই টাকা বিতরণ ইতিমধ্যে শুরু হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, মুজিববর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব উপকারভোগীদের মোবাইল ফোন নেই বা যাদের পক্ষে এমএফএস হিসাব খোলা সম্ভব নয় তাদের অনুকূলে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়নের ভিত্তিতে ১০ টাকা জমা নিয়ে হিসাব খোলা যাবে।

চেক বই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে এধরনের উপকারভোগীকে অর্থ দেওয়ার ব্যবস্থা করতে হবে। কোন উপকারভোগী আগে থেকে ব্যাংকের হিসাবধারী হলে তার নতুন করে ব্যাংক হিসাব খোলার প্রয়োজন নেই। এ সিদ্ধান্ত বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website