দাম বাড়ছে স্মার্টফোনের! - বিবিধ - Dainikshiksha

দাম বাড়ছে স্মার্টফোনের!

নিজস্ব প্রতিবেদক |

দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্মার্টফোন আমদানিতে শুল্ক ১০ থেকে ১৫ শতাংশ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে  শুল্ক বাড়ানোর এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  এর ফলে দেশে স্মার্টফোনের দাম বাড়বে। তবে ফিচার ফোনের আমদানি শুল্ক একই থাকায় তার দাম বাড়ছে না। এছাড়া ফোন উৎপাদন ও সংযোজনে অর্থমন্ত্রী রেয়াতি সুবিধার প্রস্তাব করায় ফিচার ফোনের দাম কমতে পারে বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় এমন প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা দেয়ার কারণে স্থানীয় পর্যায়ে পাঁচ থেকে ছয়টি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ খাতে বিদ্যমান সুবিধা অব্যাহত রেখে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর প্রস্তাব করেন তিনি।

তবে ফিচার ফোন ও স্মার্টফোনের মধ্যে স্মার্টফোনের ওপর আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমদানি পর্যায়ে স্মার্টফোন ও ফিচার ফোনে বর্তমানে ১০ শতাংশ আমদানি শুল্ক রয়েছে। ফিচার ফোন দেশের অপেক্ষাকৃত নিম্ন আয়ের জনগোষ্ঠী ব্যবহার করে থাকে।

অন্যদিকে স্মার্টফোন ব্যবহার করে থাকে দেশের বিত্তবান মানুষেরা। তাই স্মার্টফোনের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি। 

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website