দুই হাতের কব্জি ছাড়াই পরীক্ষা দিচ্ছে মোবারক - জেএসসি/জেডিসি - Dainikshiksha

দুই হাতের কব্জি ছাড়াই পরীক্ষা দিচ্ছে মোবারক

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি |

জন্ম থেকেই দুই হাতের কব্জি নেই। তবুও প্রবল ইচ্ছাশক্তি থাকায় জেএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক আলী। সে কুড়িগ্রাম জেলার  কাশিপুর বহুমুখি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী । একই গ্রামের এমদাদুল হক ও মরিয়ম বেগমের ছেলে। 

জানা য়ায়, জন্ম থেকে দুই হাতের কব্জি ছিল না মোবারক আলীর। ক্রমান্বয় বড় হলে মা মরিয়ম বেগমের চেষ্টার কমতি ছিল না । বিচলিত না হয়ে তাকে স্কুলমুখি করে দুই হাতের কব্জি একত্র করে খাতায় লেখার কৌশল শিখানো হত । এভাবে পিএসসি পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন সে । সে এবার জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষা ফুলবাড়ী বালিকা বিদ্যালয় কেন্দ্রে অংশগ্রহণ করেছে । 

মোবারক আলীর মা মরিয়ম বেগম জানান,  দুই ভাই এক বোনের মধ্যে সে বড় । এখন নিজের কাজ প্রায় সব নিজেই করতে পারে। ওর ইচ্ছাশক্তি প্রবল। আমরা অর্থনৈতিকভাবে দুর্বল। তারপরও তাকে উচ্চ শিক্ষা লাভের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি । 

মোবারক আলীর জেষ্ঠ্য  আমাজাদ আলী বলেন,  লেখাপড়ার  প্রতি আগ্রহ, দেশাত্মকবোধক গান গায় ও খেলাধুলায়ও ভাল। ভালোভাবে লেখাপড়া শিখিয়ে ওর ইচ্ছা পূরণ করতে চাই। সামান্য প্রতিবন্ধী ভাতা পাচ্ছে। তাকে দিয়ে উচ্চশিক্ষায় কি হবে তা নিয়ে চিন্তিত। 

কাশিপুর বহুমুখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক বলেন , দুই হাতের কব্জি না থাকলেও মোবারক আলী খাতায় ভাল লিখতে পারে, লেখাও ভাল । স্কুল থেকে সুযোগ সুবিধা দেয়া হয় তাকে । আশা করি এবারো ভাল রেজাল্ট করবে সে ।

ফুলবাড়ী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব কানাই লাল চন্দ্র জানান , মোবারক আলী নামের এক প্রতিবন্ধী ছাত্র  ৭নং কক্ষে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন । সে জন্য অতিরিক্ত সময় দেয়া হচ্ছে তাকে । 

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website