দুধ নিয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার না করার নির্দেশ : হাইকোর্ট - বিবিধ - Dainikshiksha

দুধ নিয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার না করার নির্দেশ : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক |

জনমনে বিভ্রান্তিকর তথ্য যেন না ছড়ায়, পাস্তু‌রিত তরল দুধ নিয়ে এমন প্রতিবেদন ও বিজ্ঞাপন প্রকাশ না করতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া সতর্ক করা হয়েছে গনমাধ্যমকেও, যেন কোনো আদেশের আগে সংবাদ প্রচার না হয়। বিচারপ‌তি সৈয়দ রেফাত আহ‌মেদ ও বিচারপ‌তি মো. ইকবাল ক‌বি‌রের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার (৯ জুলাই) এ নির্দেশ দিয়েছেন।

পাস্তুরিত তরল দুধ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ ও বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের তৈরি প্রতিবেদনটি বিএসটিআইয়ের পক্ষ থেকে নিয়মানুযায়ী উপস্থাপন না করায় অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

শুনানিতে উপস্থিত ছিলেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। বিএসটিআইয়ের পক্ষে ছিলেন আইনজীবী সরকার এম আর হাসান (মামুন)। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

গত ৩০ জুন আদালত রোববারের (৭ জুলাই) মধ্যে ঢাবির প্রতিবেদন দাখিল করতে বিএসটিআইকে মৌখিক নির্দেশনা দেন। সোমবার (৮ জুলাই) দুপুরে বিএসটিআইওয়ের আইনজীবী একটি খামের মধ্যে করে ঢাবির প্রতিবেদন আদালতে উপস্থাপন করতে গেলে আদালত আপত্তি জানান।

এর আগে গত ২৫ জুন বাজারেপ্রাপ্ত পাস্তুরিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকারক কিছু পাওয়া যায়নি ব‌লে হাইকোর্টে রি‌পোর্ট দেয় বিএস‌টিআই। কিন্তু একইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ ও বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার এক সংবাদ সম্মেলন করে দাবি করে যে, পাস্তুরিত দুধের সাতটি নমুনায় প্রচুর পরিমাণ অ্যান্টিবায়োটিক রয়েছে, যা শরীরের জন্য ক্ষতিকর। পাস্তুরিত দুধের সব কটিতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিবায়োটিক লেভোফ্লক্সাসিন, সিপ্রোফ্লক্সাসিন ও এজিথ্রোমাইসিনের উপস্থিতি পাওয়া গেছে। এ ছাড়া রয়েছে ফরমালিন ও ডিটারজেন্টের উপস্থিতি পাওয়া গেছে।

শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয় : রাষ্ট্রপতি - dainik shiksha শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয় : রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে ভর্তি: সমন্বিত পরীক্ষার বিরুদ্ধে কিছু শিক্ষক - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে ভর্তি: সমন্বিত পরীক্ষার বিরুদ্ধে কিছু শিক্ষক শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন এবার নজর শিক্ষার গুণগত মানের দিকে : শিক্ষা সচিব - dainik shiksha এবার নজর শিক্ষার গুণগত মানের দিকে : শিক্ষা সচিব ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website