দুর্গাপূজায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পরীক্ষা! - কলেজ - Dainikshiksha

দুর্গাপূজায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পরীক্ষা!

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ খ্রিষ্টাব্দের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার যে সূচি ঘোষণা করা হয়েছে, তারমধ্যে তিনটি পরীক্ষা দুর্গাপূজার মধ্যে পড়েছে। এ নিয়ে তীব্র সমালোচনা দেখা দিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। অবিলম্বে তারা এই সূচি পরিবর্তনের দাবি জানিয়েছেন। 

উল্লেখ্য, সোমবার (৫ আগস্ট) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ খ্রিষ্টাব্দের ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষা সূচি ঘোষণা করা হয়। আগামী ১২ সেপ্টেম্বর পরীক্ষা শুরু হয়ে ১৭ অক্টোবর পর্যন্ত চলার কথা রয়েছে। 

সূচি অনুযায়ী, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার পঞ্চমী, সপ্তমী এবং অষ্টমী তিথিতে ডিগ্রি পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে।

এবার দুর্গাপূজা শুরু হবে ৩ অক্টোবর। ওইদিন মহাপঞ্চমী তিথি। অথচ ওইদিন অর্থনীতি ও প্রাণিবিজ্ঞান পরীক্ষা রাখা হয়েছে। ৪ অক্টোবর মহাষষ্ঠীর দিন শুক্রবার হওয়ায় ওইদিন কোনো পরীক্ষা নেই। 

এরপর ৫ এবং ৬ অক্টোবর মহাসপ্তমী এবং মহাঅষ্টমী পুজা। ওই দু'দিনেও পরীক্ষা রয়েছে। সূচি অনুযায়ী ৫ অক্টোবর রাষ্ট্রবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান ও ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা। আর ৬ অক্টোবর সমাজবিজ্ঞান, সমাজকর্ম ও পদার্থবিজ্ঞান পরীক্ষা। তবে ৭ এবং ৮ অক্টোবর মহানবমী ও বিজয়া দশমীর দিনে কোনো পরীক্ষা রাখা হয়নি।

এ ব্যাপারে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, একটি সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতে হবে কেন? শিক্ষার্থীদের মধ্যে এমনিতেই পরীক্ষা ভীতি কাজ করে। এর উপর আবার প্রধান উৎসব। এ সময় পরীক্ষা নেয়ার কথা বলে শিক্ষার্থীদের আনন্দটাই মাটি করে দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

তাই পুজার সময় পরীক্ষা না নিয়ে তা পিছিয়ে দেয়ার দাবি জানান তারা।

 

প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল নভেম্বরে - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল নভেম্বরে প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অক্টোবরে - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অক্টোবরে ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ - dainik shiksha ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর - dainik shiksha বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website