দেশে ভিক্ষুকের সংখ্যা আড়াই লাখ - বিবিধ - দৈনিকশিক্ষা

দেশে ভিক্ষুকের সংখ্যা আড়াই লাখ

নিজস্ব প্রতিবেদক |

দেশে বর্তমানে আড়াই লাখ ভিক্ষুক রয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। সোমবার (১৩ জানুয়ারি) সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানিয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, দেশের ভিক্ষুকদের সংখ্যা নির্ধারণের জন্য সমন্বিতভাবে কোন জরিপ হয়নি।

জেলা প্রশাসনের মাধ্যমে পরিচালিত জরিপের প্রসঙ্গ তুলে মন্ত্রী ভিক্ষুকের সংখ্যার কথা জানান। এ হিসেবে দেশের ০ দশমিক ১৭ শতাংশ মানুষ ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করে।

সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

দেশের ভিক্ষুক পুনর্বাসনে চলতি অর্থ বছরে ৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলেও মন্ত্রী জানান।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, “প্রাথমিকের সকল ছাত্রছাত্রীকে বছরের শুরুতে পোশাক, জুতা ও ব্যাগ কেনার জন্য প্রাথমিকভাবে ৫শ টাকা প্রদানের প্রস্তাব প্রক্রিয়াধীন আছে। উপবৃত্তি দেয়ার পাশাপাশি এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের বছরের শুরুতে এককালীন ৫শ টাকা প্রদান করা হবে।”

সরকারি দলের নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “দেশে সরকার অনুমোদিত ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৪টি কার্যক্রম চলছে। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে প্রশ্ন আছে। যে সকল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত। আদালতের রায়ে একটি বেসরকারি (দারুল ইহসান) বিশ্ববিদ্যালয় বন্ধ করা হয়েছে।”

এই প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরো বলেন, “সার্টিফিকেট বাণিজ্য বন্ধ করার জন্য কমিশন থেকে নিয়মিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মনিটরিং করা হচ্ছে। প্রত্যেকটি প্রোগ্রামের জন্য ক্রেডিট আওয়ার ও সেমিস্টার আগে থেকে নির্ধারণ করার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক আসনের ভিত্তিতে ভর্তি করায় শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য বহুলাংশে বন্ধ হয়েছে। অসাধু চক্রের যোগসাজসে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর আউটার ক্যাম্পাস বন্ধ করা হয়েছে এবং অননুমোদিত ক্যাম্পাসবন্ধের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। দূরশিক্ষণ কার্যক্রম বন্ধ করা হয়েছে।”

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, রূপপুর পারমানিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়মের অভিযোগে ২৯ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এর মধ্যে ১৬ জনকে চাকুরি হতে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

হাসপাতালের পূর্ত কাজ ছাড়া উপকরণ কেনাকাটা গণপূর্ত মন্ত্রণালয়ের সম্পর্কিত নয় বলে মন্ত্রী এ সময় জানান।

এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ - dainik shiksha খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ - dainik shiksha দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ - dainik shiksha মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website