দ্বিতীয় ধাপের সুপারিশ পেলেন আরও ১৩৩৬ প্রার্থী - কলেজ - দৈনিকশিক্ষা

দ্বিতীয় ধাপের সুপারিশ পেলেন আরও ১৩৩৬ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক |

দ্বিতীয় চক্রের ২য় ধাপে ননএমপিও পদে আরও ১ হাজার ৩৩৬ জন প্রার্থীকে সুপারিশ করছে এনটিআরসিএ। শুক্রবার (১ নভেম্বর) এনটিআরসিএর থেকে প্রথম দফায় এসব এমপিও পদে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হয়। এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গতকাল ১ হাজার ৬০৩ এমপিও পদে প্রার্থী সুপারিশ করা হয়েছিল।

চলতি বছরের শুরুতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৩১ হাজারের বেশি শূন্য পদে শিক্ষক নিয়োগের সুপারিশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। যেসব প্রার্থী ওই নিয়োগ সুপারিশের প্রেক্ষিতে যোগদান করেনি, সেসব শূন্য পদে নিয়োগের  দ্বিতীয় চক্রের ২য় ধাপের সুপারিশ করা হলো। 

জানা গেছে, http://ngi.teletalk.com.bd ওয়েবসাইটে ১ নভেম্বর বিকেল ৩টা থেকে প্রার্থীরা দ্বিতীয় সুপারিশের তালিকা দেখতে পাবেন প্রার্থীরা। ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থীরা তালিকা দেখতে পারবেন। এছাড়া সুপারিশপ্রাপ্তদের এসএমএসের মাধ্যমে বিষয়টি জানানো হবে।  

আরও পড়ুন: এমপিও পদে দ্বিতীয় ধাপের সুপারিশ পেলেন ১৬০৩ প্রার্থী

জানা গেছে, গত ডিসেম্বরে প্রকাশিত গণবিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের করা প্রতিষ্ঠানভিত্তিক আবেদনগুলোর মধ্য থেকেই দ্বিতীয় দফায় নিয়োগ সুপারিশ করা হয়েছে। কোনো প্রার্থী যদি যোগদান না করে থাকেন তাহলে সেই শূন্যপদে মেধাতালিকায় এগিয়ে থাকা ওই প্রতিষ্ঠানে পরবর্তী আবেদনকারী প্রার্থী সুপারিশ প্রাপ্ত হয়েছেন।

এনটিআরসিএর কর্মকর্তারা জানান, ৪ হাজার ৬৭৩ পদ যেগুলোতে প্রার্থী সুপারিশ করা হলেও যোগদান করেননি। সেসব পদে নিয়োগ সুপারিশ করা হবে। তবে, ৯৯৬টি আইসটি শিক্ষক পদের বিপরিতে মামলা হওয়ায় সেগুলো স্থগিত রয়েছে। সে প্রেক্ষিতে অবশিষ্ট পদগুলোতে দ্বিতীয় ধাপের সুপারিশ করেছে এনটিআরসিএ। আজ (১ নভেম্বর) সুপারিশ করা ননএমপিও ১ হাজার ৩৩৬টি পদের মধ্যে মেধারভিত্তিতে ১ হাজার ৫৬টি পদে এবং মহিলা কোটার ভিত্তিতে ২৮০টি পদে ২য় ধাপের সুপারিশ করা হয়েছে। ৩৪৬টি ননএমপিও পদে আবেদন না পাওয়া প্রার্থী সুপারিশ করা যায়নি।

এর আগে গতকাল (৩১ অক্টোবর) দ্বিতীয় চক্রের ২য় ধাপে এমপিও পদের এক হাজার ছয়শ তিনজন প্রার্থীকে সুপারিশ করে এনটিআরসিএ।  এমপিও  ১ হাজার ৬০৩টি পদের মধ্যে মেধারভিত্তিতে ১ হাজার ১৬২টি পদে এবং মহিলা কোটার ভিত্তিতে ৪৪১টি পদে ২য় ধাপের সুপারিশ করা হয়েছে। ৩৯২টি এমপিও পদে আবেদন না পাওয়া প্রার্থী সুপারিশ করেনি বলে জানায় এনটিআরসিএ।

উল্লেখ্য, ২০১৬ খ্রিষ্টাব্দে প্রকাশিত গণবিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগের সুপারিশ প্রক্রিয়াকে প্রথম চক্র হিসেবে আখ্যায়িত করছে এনটিআরসিএ। আর ২০১৮ খ্রিষ্টাব্দের নিয়োগ সুপারশি প্রক্রিয়াকে বলা হচ্ছে দ্বিতীয় চক্র। ২য় চাক্রের ১ম ধাপের নিয়োগ সুপারিশ অনুযায়ী কোনো প্রার্থী যদি যোগদান না করে সেই শূন্য পদে ২য় ধাপে নিয়োগ সুপারিশ করা হবে।

এনটিআরসিএ সূত্র জানায়, যোগদানে বাধার বিষয়ে নীতিমালায় শাস্তির কথা উল্লেখ রয়েছে। সুপারিশপ্রাপ্তদের যোগদান বাধাগ্রস্থ হলে এনটিআরসিএকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিষ্ঠান প্রার্থীদের যোগদান করতে না দিলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে জানাতে হবে।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website