নটরডেম, হলিক্রসসহ চার কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - কলেজ - দৈনিকশিক্ষা

নটরডেম, হলিক্রসসহ চার কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

দৈনিক শিক্ষার লাইভে সমালোচনার মুখে অবশেষে স্থগিত করা হয়েছে নটরডেম, হলিক্রসসহ চারটি খ্রিষ্টান মিশনারী পরিচালিত কলেজের নিজস্ব পদ্ধতিতে ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করার আদেশ। গতকাল মঙ্গলবার (২ জুন) প্রতিষ্ঠানটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করলেও তা বাতিল করা হবে।

২০ জুনের মধ্যে প্রতিষ্ঠানটিকে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা দেয় ঢাকা শিক্ষা বোর্ড। তার ঠিক আগেরদিন ১ জুন শিক্ষা মন্ত্রণালয় মিশনারী পরিচালিত তিনটি কলেজ অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে নিজস্ব পদ্ধতিতে ভর্তির অনুমোদন দেয়।  এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হলেও করোনার ভয়ে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো উদ্যোগ নিচ্ছে না সরকার। কিন্তু নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজকে ২০ জুনের মধ্যে ভর্তি শেষ করার আদেশ দেয়। এ নিয়ে গতকাল ২ জুন রাতে দৈনিক শিক্ষার ফেসবুক ও ইউটিউব লাইভে শিক্ষা প্রশাসনের সমন্বয়হীনতাসহ বিভিন্ন দূর্বল দিক নিয়ে আলোচনা করা হয়। আজ বুধবার (৩ জুন) বোর্ড থেকে জানানো হয় গতকালের আদেশটি স্থগিত করা হয়। আজই স্থগিত-সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নটরডেম হলিক্রসসহ খ্রিষ্টান মিশনারি পরিচালিত কলেজগুলোরকে ২০ জুনের মধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল।  সে প্রেক্ষিতে কিছু কলেজ বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে। এ কলেজ গুলোর ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করার  সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন: 

নটর ডেম-হলিক্রসে আলাদা ভর্তির অনুমোদনের বিরোধীতা দৈনিক শিক্ষার লাইভে

ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স

মঙ্গলবার (২ জুন) রাতে দৈনিক শিক্ষার লাইভে অংশ নিয়ে নটর ডেম কলেজকে তাদের নিজস্ব পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভর্তির অনুমোদন দেয়ার সমালোচনা করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানসহ অন্যান্য বক্তারা। তাঁরা বলছেন, বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে তাদের জন্য একটা নির্দিষ্ট কোটা থাকতে পারে কিন্তু পুরোপুরি তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির কেন অনুমোদন দেয়া হলো। একদেশে দুই নীতির কঠোর সমালোচনা করে মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের আদেশ দুটি প্রত্যাহার করার পরামর্শ দেন তারা।

মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ - dainik shiksha করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website